সেপ্টেম্বর ২৫, ২০১৭ ৮:২৪ পূর্বাহ্ণ

Home / slide / কিশোরীর আবিষ্কার, প্যাডেল ছাড়া সাইকেল

কিশোরীর আবিষ্কার, প্যাডেল ছাড়া সাইকেল

সাহেব-বাজার ডেস্ক : শিরোনাম দেখে অবাক হচ্ছেন? প্যাডেল ছাড়া আবার সাইকেল? হয় নাকি? সত্যিই অবাক হওয়ারই মতো। ১৪ বছর বয়সী ওড়িশার রাউরকেল্লার তেজস্বিনী প্রিয়দর্শিনী এই অসম্ভবটাকে সম্ভব করেছে।

তেজস্বিনী প্রিয়দর্শিনীর বাইসাইকেলে প্যাডেল করার কোনো প্রয়োজনই নেই। প্যাডেলের বদলে একটা দশ কেজির সিলিন্ডার চাপানো থাকছে সাইকেলের ক্যারিয়ারে। আর এই সিলিন্ডারের মধ্যে উচ্চচাপে বায়ুভর্তি করে রাখা হচ্ছে। যা থেকে নির্গত শক্তিই এগিয়ে নিয়ে যাচ্ছে সাইকেলকে। এই সিলিন্ডার ব্যবহার করে ৬০ কিলোমিটার পথ চলা সম্ভব।

ভারতের তেজস্বিনীর এই আবিষ্কারে গোটা দুনিয়াই পেট্রোপণ্য ও জীবাশ্ম জ্বালানির ফলে উদ্ভূত পরিবেশ দূষণ নিয়ে চিন্তিত। পৃথিবীর তাবত পরিবেশবিদ এখন বলছেন সৌরশক্তি, জোয়ার-ভাঁটার শক্তির মতো অচিরাচরিত শক্তিকে ব্যবহার করতে।

আর শুধু বাই-সাইকেলই নয় তেজস্বিনীর এই প্যাডেলহীন বাই-সাইকেলের নীতি মেনে একইভাবে চালানো সম্ভব হবে মোটরবাইক ও গাড়ি। এমন দাবি গবেষকদের।

এরইমধ্যে তেজস্বিনীকে বিভিন্ন মঞ্চে পুরস্কৃত করা হয়েছে। তেজস্বিনীর স্কুল সরস্বতী শিশু বিদ্যা মন্দিরের প্রধান শিক্ষক সুনীল কুমার প্যাটেল জানিয়েছেন, তারা এই আবিষ্কার নিয়ে জাতীয় পর্যায়ের প্রদর্শনীতেও অংশ নেবে।

Print Friendly, PDF & Email

Check Also

জঙ্গিবাদে অর্থায়ন, নাইসের ম্যানেজারসহ গ্রেপ্তার ১১

নিজস্ব প্রতিবেদক  : জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগে রাজশাহী মহানগরীর হোটেল নাইস ইন্টারন্যাশনালের ম্যানেজার নাহিদুদ্দোজা মিঞা ওরফে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *