Ad Space

তাৎক্ষণিক

  • প্রতারণার দায়ে রাজশাহী কলেজ শিক্ষিকার জেল– বিস্তারিত....
  • নাটোরে টিআইবির ’এলাক’ কার্যক্রম শুরু– বিস্তারিত....
  • সিফাত হত্যার নিরপেক্ষ বিচার দাবিতে মানববন্ধন– বিস্তারিত....
  • নাটোরে অনির্দিষ্টকালের জন্য বাস-মিনিবাস ও ট্রাক ধর্মঘট– বিস্তারিত....
  • কৃষক মাঠ স্কুলের আধুনিক শিক্ষায় বদলে যাচ্ছে এ অঞ্চলের কৃষি– বিস্তারিত....

নাটোরে ভূমিকম্পোত্তর দূর্যোগ মোকাবেলা মহড়া

নভেম্বর ৫, ২০১৬

নাটোর প্রতিনিধি : নাটোর সদর উপজেলার দিঘাপতিয়ায় ভূমিকম্পোত্তর দূর্যোগ মোকাবেলা মহড়া অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে দিঘাপতিয়া পিএন উচ্চ বিদ্যালয় মাঠে এই মহড়া প্রদর্শিত হয়।

নাটোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে অনুষ্ঠিত এই মহড়ায় নাটোর, দয়ারামপুর ও লালপুর ফায়ার ষ্টেশনের তিনটি ইউনিট অংশগ্রহণ করে। দিঘাপতিয়া পিএন উচ্চ বিদ্যালয় ও উত্তরা (কেজি) একাডেমীর ছাত্র-ছাত্রীসহ এলাকার বিভিন্ন বয়সের মানুষ এই মহড়া দেখে ভূমিকম্পোত্তর দূর্যোগ মোকাবেলায় অভিজ্ঞতা অর্জন করেন।

মহড়ায় অন্যান্যের মধ্যে নাটোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আকতার হোসেন এবং গোলাম মোস্তফাসহ ফায়ার ফাইটাররা অংশগ্রহণ করেন। এসময় বৈদ্যুতিক আগুন, তেলের আগুন, সাধারণ আগুন নেভানোর কৌশল এবং ভূমিকম্পোত্তর অসুস্থ্য মানুষদের উদ্ধারের মহড়া প্রদর্শিত হয়।

নাটোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আকতার হোসেন জানান, সরকারের নির্দেশক্রমে নাটোর ফায়ার সার্ভিস ষ্টেশন এই মহড়ার আয়োজন করেছে। বর্তমানে আমাদের দেশে প্রায়ই ভূমিকম্প অনুভূত হচ্ছে। এসময় যে কোন বয়সী মানুষ আতঙ্কিত হয়ে যায়।

এই মহড়ার মাধ্যমে স্কুল পড়–য়া ছাত্র-ছাত্রী ও তাদের মাধ্যমে অভিভাবকরা ভূমিকম্পোত্তর দূর্যোগ মোকাবেলার কৌশল আয়ত্ত করতে পেরে নিজ, পরিবার, সমাজ ও রাষ্ট্রের ক্ষতি লাঘব ও জীবন বাঁচাতে এগিয়ে আসতে পারবেন।