Ad Space

তাৎক্ষণিক

বিপিএলের পর্দা উঠছে শুক্রবার

নভেম্বর ৩, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : আবারও মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। সাতটি দল লড়বে একটি শিরোপা জিততে। ৪৬টি ম্যাচের পর নির্ধারিত হবে চ্যাম্পিয়ন দল।

সাকিব কিংবা তামিম, মাশরাফি কিংবা মুশফিক, মাহমুদউল্লাহ কিংবা সাব্বির সবারই একটি লক্ষ্য চ্যাম্পিয়ন। গত তিন আসরে তিনটি শিরোপাই জিতেছেন মাশরাফি বিন মুর্তজা। এবারও একই পথে হাঁটবেন কিনা সেটাই দেখার বিষয়।

শুক্রবার উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংস। দ্বিতীয় ম্যাচে খেলবে রংপুর রাইডার্স ও খুলনা টাইটান্স।দিনের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২টা ৩০ মিনিটে।দ্বিতীয় ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়।

এবারের আসরে দুটি ভেন্যুতে মাঠে গড়াবে বিপিএল। ৪ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত প্রথম রাউন্ডে ১৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।এরপর বিপিএলের ম্যাচগুলো হবে চট্টগ্রামে। ১৭ থেকে ২২ নভেম্বর পর্যন্ত চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মোট ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম পর্ব শেষে ঢাকায় ফিরে আসবে দলগুলো। মিরপুরে হবে কোয়ালিফায়ার, এলিমিনেটর ও ফাইনাল ম্যাচ। প্রথমবারের মতো বিপিএলের ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। গত দুই আসরের মতো এ আসরেও রয়েছে এলিমিনেটর রাউন্ড। গ্রুপপর্বের শীর্ষ দুই দল খেলবে প্রথম কোয়ালিফায়ার। বিজয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। পরাজিত দল ফাইনালে যাওয়ার আরেকটি সুযোগ পাবে দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচ দিয়ে। পয়েন্ট তালিকার তৃতীয় ও চতুর্থ দল খেলবে এলিমিনেটর রাউন্ড। এলিমিনেটর রাউন্ডের বিজয়ী দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার।

প্রসঙ্গত, এবারের আসরে অংশ নিচ্ছে সাতটি দল। দলগুলো হচ্ছে ঢাকা ডায়নামাইটস, চিটাগং ভাইকিংস, বরিশাল বুলস, খুলনা টাইটান্স, রাজশাহী কিংস, রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলে অংশ নিতে এরই মধ্যে ৮৬ বিদেশী ক্রিকেটার ঢাকায় এসেছেন বলে নিশ্চিত করেছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। এদের মধ্যে উল্লেখযোগ্য ক্রিকেটারের মধ্যে রয়েছেন শহীদ আফ্রিদি, কুমার সাঙ্গাকারা, ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল, সোহেল তানভীর ও রবি বোপারা।

সময় সল্পতার কারণে প্রথমবারের মত বিপিএলে কোনো উদ্বোধনী অনুষ্ঠান রাখা হয়নি। আগের তিন আসরেই উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের পাশাপাশি বলিউডের নায়ক-নায়িকরা পারফর্ম করেছিলেন।