আগস্ট ২১, ২০১৭ ২:১৯ অপরাহ্ণ
Home / slide / কুন্দুজে মার্কিন বিমান হামলায় ৩০ বেসামরিক নাগরিক নিহত

কুন্দুজে মার্কিন বিমান হামলায় ৩০ বেসামরিক নাগরিক নিহত

সাহেব-বাজার ডেস্ক : আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় কমপক্ষে ৩০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বৃহস্পতিবার দেশটির কুন্দুজ প্রদেশে এ হামলা চালানো হয়।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, কুন্দুজের কেন্দ্রস্থল থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে বুজ কান্দাহারি গ্রামে তালেবানদের সঙ্গে বুধবার সারারাত গুলি বিনিময় হয়। এই শহরটি গত মাসে দখল করে তালেবান যোদ্ধারা।

প্রাদেশিক সরকারের মুখপাত্র মাহমুদ দানিশ জানিয়েছেন, আফগান সেনাবাহিনীর সহযোগিতায় জ্যেষ্ঠ তালেবান নেতাদের লক্ষ্য করে বৃহস্পতিবার কুন্দুজে হামলা চালায় যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান । এতে ৩০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ২৫ জন।

তবে কুন্দুজের বাসিন্দাদের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, সরকারি কর্মকর্তারা নিহতের যে সংখ্যা প্রকাশ করেছেন, আদতে সেই সংখ্যা আরো বেশি।

বৃহস্পতিবার এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করেছে স্থানীয়রা।  গুল আহমেদ নামে এক বাসিন্দা বলেন, ‘ এখানে যে দেহগুলো আপনার দেখছেন এগুলো হয় নারীর অথবা শিশুর। সব নিস্পাপ শিশু ও নারীদের এখানে হত্যা করা হয়েছে।’

মার্কিন সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে,  ‘কুন্দুজ শহরে তালেবান অবস্থান ধ্বংস ও তাদের অভিযান বাধাগ্রস্ত করার জন্য আফগান সেনাদের সঙ্গে একটি মিশন শুরু করার পর মার্কিন সেনারা গোলাগুলির মুখে পড়ে। তাদেরকে রক্ষার জন্য বিমান হামলা চালানো হয়। বেসামরিক নাগরিক হতাহতের অভিযোগ আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছি।’

Print Friendly, PDF & Email

Check Also

অস্ত্রোপচারে ডাক্তারি করবে ক্ষুদ্রতম সার্জিক্যাল রোবট!

সাহেব-বাজার ডেস্ক : বিশেষ কিছু রোগের অস্ত্রোপচারে নতুন দিগন্ত উন্মোচন করতে যাচ্ছে বিশ্বের ক্ষুদ্রতম এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *