Ad Space

তাৎক্ষণিক

শেষ সময়ের জরিপে হিলারিকে ছাড়িয়েছেন ট্রাম্প

নভেম্বর ২, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সর্বশেষ এক জনমত জরিপে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে এগিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

গত মে মাসের পর এই প্রথম জনমত জরিপে হিলারিকে ছাড়ালেন ট্রাম্প এবং তা ভোটের ঠিক এক সপ্তাহ আগে। এবিসি নিউজ, ওয়াশিংটন পোস্টের এই জরিপে অংশগ্রহণকারীদের ৪৬ শতাংশ ভোটার ট্রাম্পের পক্ষে সমর্থন জানিয়েছেন, যেখানে হিলারির পক্ষে সমর্থন এসেছে ৪৫ শতাংশের।

লিবারেটেরিয়ান প্রার্থী গ‌্যারি জনসনের পক্ষে ৩ শতাংশ এবং গ্রিন পার্টির জিল স্টেইনের পক্ষে ২ শতাংশ ভোটার রায় দিয়েছেন। সাম্প্রতিক প্রায় সব জনমত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন হিলারি। তবে গত মে মাসে এবিসি নিবন্ধিত ভোটারদের মতামতের ভিত্তিতে যে জরিপ করেছিল তাতে ২ পয়েন্ট এগিয়ে ছিলেন ট্রাম্প।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, শনি ও রোববার নেওয়া সাক্ষাৎকারে ভোট দিতে উন্মুখদের মধ্যে ৫৩ শতাংশের সমর্থন ট্রাম্পকে, যেখানে ৪৫ শতাংশ হিলারির পক্ষে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ই-মেইল কাণ্ড নিয়ে এফবিআইয়ের নতুন করে তদন্ত শুরুর ঘোষণার পর যেসব জরিপ হয়েছে এটা সেগুলোর একটি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে নিউ ইয়র্কের বাড়ি থেকে নিজের ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে রাষ্ট্রীয় ইমেইল চালাচালি করেছিলেন হিলারি। যার পরিপ্রেক্ষিতে হিলারির বিরুদ্ধে রাষ্ট্রীয় তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার অভিযোগ ওঠে এবং গত এক বছর ধরে বিষয়টি নিয়ে তদন্ত করে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই।

এ বছর জুলাইয়ে এফবিআই হিলারির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করে। ওই সময় এফবিআই এর পরিচালক জেমস কমি বলেন, রাষ্ট্রীয় গোপন তথ্য চালাচালিতে ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে হিলারি নিয়ম লঙ্ঘন করেছেন। তবে এজন্য হিলারির বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করা হবে না বলেও জানিয়েছিলেন তিনি।

শুক্রবার জেমস কমি দেশটির কংগ্রেসের জ্যেষ্ঠ আইনপ্রণেতাদের কাছে পাঠানো এক চিঠিতে হিলারির ই-মেইলকাণ্ড নিয়ে নতুন করে তদন্তের কথা জানান। এরপর হিলারির জনপ্রিয়তা কমতে শুরু করে বলে প্রায় সবগুলো জনমত জরিপে উঠে আসে।