Ad Space

তাৎক্ষণিক

  • রাসিকের বর্ধিত ট্যাক্স বাতিলের দাবিতে হরতালের ডাক– বিস্তারিত....
  • রোহিঙ্গা সংকটের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন সু চি– বিস্তারিত....
  • লক্ষ্মীপুরে ভাটা শ্রমিকের লাশ উদ্ধার– বিস্তারিত....
  • ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং হাসপাতালে– বিস্তারিত....
  • ফেসবুক ও টুইটারে শাহরুখের পারিবারিক ছবি– বিস্তারিত....

ভ্যান গগের কান কাটার আসল কারণ!

নভেম্বর ১, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : জীবদ্দশায় খুব কঠিন অবস্থার মধ্য দিয়ে গেলেও মৃত্যু পরবর্তী সময়ে বিশ্বের শ্রেষ্ঠ একজন চিত্রশিল্পীর সম্মান পেয়েছেন ভিনসেন্ট ভ্যান গগ। তার নিজের কান কেটে ফেলার ঘটনাটি এখনো আলোচনা-সমালোচনা, ঝল্পনা-কল্পনার জন্ম দিয়ে আসছেন। কেন রেজর দিয়ে নিজের কানটা কেটে ফেললেন এ নিয়ে আছে বিভিন্ন মুখরোচক বর্ণনা। একটা মিথ আছে তিনি তার প্রেমিকাকে কান কেটে উপহার দেন। আর সবচেয়ে বহুল প্রচলিত ঐতিহাসিক কারণ হিসেবে গণ্য করা হয় যেটাকে সেটা হলো তিনি তার বন্ধু পেইন্টার পল গগুইন এর সাথে ঝগড়ার পরপরই কান কেটে ফেলেছিলেন।

কিন্তু ঐতিহাসিকরা সম্প্রতি অন্য একটি ব্যাখ্যা নিয়ে আসছেন। নতুন যে কারণটাকে সবচেয়ে শক্ত বলে মনে করা হচ্ছে সেটা হলো তার ছোট ভাই থিও এর প্রেম ও বিয়ে। সে সময়টাতে একটি বেশ রোমান্সপর্ব শেষ করে বিয়ের পিড়িতে বসেছিল থিও। ছোটভাই থিও ছিল তার খুব বিশ্বস্ত আপনজন, আর্থিক সাহায্যকারী। ভাইয়ের বিয়ের খবরে ভ্যান গগ খুব কষ্ট পেয়েছিলেন বলে জানা যায়। কারণ এটা তাদের সম্পর্কের মাঝখানে দেয়াল হিসেবে দেখা দিবে, সংসার চালাতে গিয়ে আর ভ্যান গগকে দেখাশুনা করতে পারবে না থিও এ ভয় ছিল। তখন ভ্যান গগ একটা ক্যানভাসও বিক্রি করতে পারেননি।

এ ঘটনার সাথে সাথে শিল্পী বন্ধু পল গগুইন এর সাথেও উত্তপ্ত ঝগড়া হয়। গগুইন প্যারিস চলে যাওয়ার হুমকি দেয়। গগুইন এর সাথে ঝগড়া একটা কারণ তবে প্রধান কারণ নয়। ভাইয়ের বিয়ের খবরের হতাশাটাই তার কাজকে প্রভাবিত করেছে বলেই ধারণা।

সূত্র: গার্ডিয়ান, ইনডিপেনডেন্ট