অক্টোবর ২২, ২০১৭ ৫:০২ পূর্বাহ্ণ

Home / slide / সারাদেশে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

সারাদেশে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

সাহেব-বাজার ডেস্ক : অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিন জেএসসিতে বাংলা প্রথমপত্র, আর জেডিসিতে কোরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সারা দেশে ২ হাজার ৭৩৪টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়েছে। এ বছর কেন্দ্র বাড়ানো হয়েছে ১০৭টি ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১২৯টি।

আট বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৪ হাজার ৪৭২ জন। পরীক্ষার্থীদের মধ্যে ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন ছাত্র ও ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন ছাত্রী।

শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বরের মধ্যে।

জেএসসির সূচি
১ নভেম্বর বাংলা প্রথমপত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ৭ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা,বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা।

৮ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১০ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৩ নভেম্বর গণিত, ১৪ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর চারু ও কারুকলা এবং ১৭ নভেম্বর হবে কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত ও পালি।

জেডিসির সূচি
১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ নভেম্বর  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত), ৬ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৭ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ৮ নভেম্বর বাংলা প্রথমপত্র, ৯ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ১০ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য।

এ ছাড়া ১২ নভেম্বর গণিত, ১৩ নভেম্বর আরবি প্রথম পত্র, ১৪ নভেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৫ নভেম্বর সামাজিক বিজ্ঞান (শুধু অনিয়মিত) এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৬ নভেম্বর বিজ্ঞান এবং কৃষি, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি এবং গার্হস্থ্য বিজ্ঞান।

Print Friendly, PDF & Email

Check Also

রাবিতে ভর্তি পরীক্ষায় অভিভাবকদের জন্য ‘বিশেষ ব্যবস্থা’

রাবি প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা চলাকালীন ভর্তিচ্ছুদের অভিভাবকদের ‘সময় কাটানোর’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *