আগস্ট ১৮, ২০১৭ ৮:৩৮ অপরাহ্ণ
Home / slide / পাকিস্তান সীমান্তে ভারতের নারী সেনা মোতায়েন

পাকিস্তান সীমান্তে ভারতের নারী সেনা মোতায়েন

সাহেব-বাজার ডেস্ক : শত্রুর চোখে চোখে রাখতে এবার ভারত-পাক সীমান্তবরাবর পাহারা দিচ্ছে নারী সেনারাও। ভারতের ইতিহাসে এই প্রথমবারের জন্য দীপাবলিতে সীমান্ত সুরক্ষিত রাখতে রাজস্থানের জলসালমীর সীমান্তে নারী সেনা মোতায়েন করা হয়। সম্প্রতি সময়ে ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যেই এবার পুরুষ জওয়ানদের সঙ্গে কাঁধে কাঁধে মিলিয়ে সীমান্ত পাহারা দেবেন নারীরা।

দেশটির এক নারী সেনা জানান, দীপাবলি উৎসবের সময় আমরা পরিবারের সঙ্গে সময় কাটাতে পারিনি, কারণ দেশের মানুষ যাতে নিরাপদে আলোর উৎসব পালন করতে পারেন, তার ব্যবস্থা করতে পারাটা আমাদের কাছে বড় কাজ। আমরা জেনে খুশি হবো যে আমাদের পাহারার ফলে দেশবাসীরা সুরিক্ষত থাকবেন। আর এই পাওনাটা দীপাবলির থেকে বড় হতে পারে না।

যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে গত কয়েকদিন ধরে আন্তর্জাতিক সীমান্ত বরাবর পাকিস্তানের তরফে যেভাবে গুলিবর্ষণ হচ্ছে এবং সেই পরিস্থিতে সীমান্তে তৈরি উত্তেজনার কারণে ভারতীয় জওয়ানদের সব ছুটি বাতিল করা হয়।

জয়সালমীর থেকে ২০০ কিলোমিটার দূরে ভারত-পাক সীমান্ত বরাবর নারী সেনারা ইনসাস রাইফেল হাতে নিয়ে পাহারা দিচ্ছেন। উত্তরপ্রদেশ, বিহার, অরুণাচলপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ থেকে এই নারী জওয়ানদের মোতায়েন করা হয়েছে আন্তর্জাতিক সীমান্তে। তবে নিজের পরিবার থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে থেকেও এই নারী জওয়ানদের চোখে-মুখে উত্তেজনার কোন ছাপ নেই। পরিবার থেকে দূরে থেকেও এই নারী সেনাদের বাড়ির প্রতি দুর্বলতা দূর করতে বিএসএফ’এর হেড কোয়ার্টরের তরফে জওয়ানদের মধ্যে দীপাবলির যাবতীয় বন্দোবস্ত করা হয়।

Print Friendly, PDF & Email

Check Also

মোহনপুরে বন্যা পরিস্থিতি আরো অবনতি

মোহনপুর প্রতিনিধি : পাঁচদিন অতিবাহিত হলেও রাজশাহীর মোহনপুর উপজেলার ভীমনগর নামক স্থানে শিবনদীর বেড়ী বাঁধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *