নভেম্বর ১৯, ২০১৭ ৩:৪৬ পূর্বাহ্ণ

Home / বিজ্ঞান ও প্রযুক্তি / আসছে বিশ্বের প্রথম মিররলেস মিডিয়াম ফরম্যাট ক্যামেরা!

আসছে বিশ্বের প্রথম মিররলেস মিডিয়াম ফরম্যাট ক্যামেরা!

সাহেব-বাজার ডেস্ক : ফটোগ্রাফদের চমক দিতে আসতে চলছে বিশ্বের প্রথম মিররবিহীন ‘মিডিয়াম ফরম্যাট’ ক্যামেরা। এটি নিয়ে আসছে সুইডেনের ক্যামেরা সংস্থা ‘হ্যাসলব্লাড’। মিরর ছাড়া ক্যামেরা বের করার জন্য সাধারণ আকারের ক্যামেরা থেকে একটু বড় আকারের সেন্সর ব্যবহার করা হয়েছে এতে। সংস্থার মূল লক্ষ্য, আগের থেকে আরও সহজে “আল্ট্রা হাই কোয়ালিটি’’-এর ছবি বানানো।

অনেক প্রফেশনালরা বলছেন, এই এক্সওয়ানডি নামের মডেলটি ছবি তুলতে এমনভাবে সহায়তা করবে, যা আরও বেশি ‘ভিসুয়্যাল এর উপযোগী’ মনে হবে, যাতে ক্রেতারা আরও বেশি করে এর প্রতি আকৃষ্ট হবেন। কিন্তু যতক্ষণ না পর্যন্ত এই টেকনোলজির দাম কমছে না, ততদিন ডিভাইসটি বিশেষ প্রয়োজন ছাড়া ব্যবহার হবে না, বলে জানা গিয়েছে।

মিররলেস বলার অর্থ হচ্ছে ইউজারকে ছবি তোলার সময় লেন্স-এর মাধ্যমে তাকানোর কোনো প্রয়োজন নেই। কিন্তু ইউজারকে নির্ভর করতে হবে টাচস্ক্রিন-এর নিচে দেওয়া একটি ছোট ইলেকট্রনিক ডিসপ্লে-এর উপর। ক্যামেরা প্রযুক্তির দুনিয়ায় মিডিয়াম ফরমেট-এর পারিভাষিক অর্থ হচ্ছে- এই সেন্সরটি 43.8 মিলিমিটার x32.9 মিলিমিটার পর্যন্ত পরিমাপ করতে পারে।

সনি’র বানানো এই সেন্সরটি 50 মেগাপিক্সেল ধারণ ক্ষমতাসম্পন্ন এবং বড় মাপের ছবি অনেক উজ্জ্বলতার সঙ্গে আরও ভালোভাবে তোলার ক্ষেত্রে অনেক বেশী উপযোগী।

Print Friendly, PDF & Email

Check Also

গোয়েন্দা অভিযানে অবৈধ মোবাইল ফোন ও ড্রোন আটক

সাহেব-বাজার ডেস্ক : বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সসহ রাজধানীর বেশ কিছু মার্কেটে অভিযান চালিয়ে অবৈধভাবে আসা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *