Ad Space

তাৎক্ষণিক

  • রাসিকের বর্ধিত ট্যাক্স বাতিলের দাবিতে হরতালের ডাক– বিস্তারিত....
  • রোহিঙ্গা সংকটের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন সু চি– বিস্তারিত....
  • লক্ষ্মীপুরে ভাটা শ্রমিকের লাশ উদ্ধার– বিস্তারিত....
  • ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং হাসপাতালে– বিস্তারিত....
  • ফেসবুক ও টুইটারে শাহরুখের পারিবারিক ছবি– বিস্তারিত....

নাটোরে পাখি বিক্রির অপরাধে কারাদণ্ড

অক্টোবর ৩১, ২০১৬

নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়ায় রতন আলী (৪২) নামে এক পাখি ব্যবসায়ীকে একমাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার সকালে সিংড়া বাজার থেকে তাকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক পাখি বিক্রয় জড়িত থাকার অপরাধে তাকে কারাদণ্ডাদেশ প্রদান করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। দন্ডাদেশপ্রাপ্ত রতন বগুড়ার নন্দীগ্রাম এলাকার আবদুল গফ্ফারের ছেলে।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদেকুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যদের সাথে নিয়ে সিংড়া পৌর শহরের মুরগিহাটি বাজারে অভিযান চালানো হয়। এসময় টিয়া পাখি বিক্রয়ের সময় রতন আলীকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের সামনে হাজির করা হয়। পরে তাকে একমাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে দুটি টিয়া পাখি মুক্ত আকাশে অবমুক্ত করা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বন্যার পানি নেমে যাওয়ার সময় খাবারের সন্ধানে বক, বালিহাঁসসহ বিভিন্ন প্রজাতির অতিথি পাখির সমাগম ঘটে চলনবিল অঞ্চলে। এই সুযোগ নিয়ে এক শ্রেণীর অসাধু পাখি শিকারী ও ব্যবসায়ীরা পাখি শিকার ও ক্রয়-বিক্রয়ে মেতে উঠে। পাখি শিকার বন্ধে প্রশাসনসহ তাদের তৎপরতা অব্যাহত আছে বলে জানান তিনি।