Ad Space

তাৎক্ষণিক

পাইরেসি হয়ে গেছে আয়নাবাজি সিনেমা, অভিযুক্ত যুবক আটক

অক্টোবর ২৭, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : আয়নাবাজি সিনেমা পাইরেসি করার অভিযোগে এক যুবককে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম টিম। আটক ব্যক্তির নাম আতিকুর রহমান অভি। বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে রাজধানীর বাড্ডা এলাকা থেকে তাকে আটক করা হয়। অভির বিরুদ্ধে অভিযোগ তিনি হলে গিয়ে ফেসবুকের মাধ্যমে সিনেমাটি লাইভ করছিলেন, যা পাইরেসির আওতাধীন।

আটকের সত্যতা নিশ্চিত করে ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগের সহকারী কমিশনার এএসএম হাফিজুর রহমান রিয়েল বলেন, আটক অভির বিরুদ্ধে বাড্ডা থানায় মামলা হচ্ছে।

এদিকে ২০ অক্টোবর রাতে টেলিকম অপারেটর রবির ‘রবি টেলিভিশন’-এ আপলোড করা হয় আয়নাবাজি। এরপর সেখান থেকে অনলাইনে ফাঁস হয়ে যায় ছবিটি। এমনকি ফেসবুক লাইভেও চলে আসে আয়নাবাজি। বিষয়টি টের পেয়ে পরদিনই ছবিটি সরিয়ে নেয় যথাযথ কর্তৃপক্ষ।

জানা যায়, রবি টেলিভিশন থেকে স্মার্টফোনে ফেসবুকের মাধ্যমে লাইভ করে  সিনেমাটি অনেকেই প্রচার করেন। এতে করে ক্ষতিগ্রস্থ হয় সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা। কেননা, সিনেমাটি দেখতে শুরু থেকেই দর্শকরা মুখিয়ে ছিলেন। তারা দলবেঁধে টিকিট কেটে সিনেমা দেখেছেন। এখনও দেখছেন। তবে সিনেমাটি ফেসবুকে সহজলভ্য হওয়ায় অনেকেই হলবিমুখ হয়েছেন বলে শোনা গেছে।

আয়নাবাজি সিনেমা এমন সহজলভ্য হয়ে যাওয়ায় ফেসবুকে সমালোচনার মুখে পড়তে হয় আয়নাবাজি চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিদের। ক্ষোভ প্রকাশ করে প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষও। তাদের মতে, যেভাবে সবাই দলে দলে ছবিটি দেখতে হলে ছুটছিলেন, তাতে দীর্ঘদিনের দর্শক খরা কাটিয়ে উঠছিল বাংলাদেশের সিনেমা হলগুলো। কিন্তু অন্য মাধ্যমে সহজলভ্য হয়ে যাওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে এ বিষয়ে রবি আজিয়াটার ভ্যালু অ্যাডেড সার্ভিসের প্রধান ফয়সাল মাহমুদ বলেন, ‘সিনেমা হলের পাশাপাশি আমরা আয়নাবাজির ডিজিটাল মুক্তির কথা চিন্তা করেছি। শতভাগ নিরাপত্তা নিশ্চিত করেই মোবাইল টিভিতে ছবিটি মুক্তি দিই। কিন্তু গ্রাহকেরা এক মোবাইল থেকে আরেক মোবাইল দিয়ে ভিডিও করেছে এবং ফেসবুকে “লাইভ” দিয়ে দিয়েছে। আমরা আইনি পদক্ষেপও নিয়েছি।’

আয়নাবাজি এভাবে ফাঁস হয়ে যাওয়ায় চলচ্চিত্র জগতের অনেকেই ক্ষুব্ধ। অনেকে ফেসবুকে মন্তব্য দিয়ে প্রতিবাদ জানিয়েছেন। তারা বলছেন  এভাবে আয়নাবাজি সহজলভ্য করা ঠিক হয়নি। সিনেমাটির  পরিচালক অমিতাভ রেজা চৌধুরী বলেন, ‘শুধু রবি টিভিতে ছাড়া আর কোথাও দেখা যাবে না, সে কারণেই সেখানে ছবিটি আপলোড করা হয়। নিরাপত্তা নিশ্চিত করেই তা করা হয়।

কিন্তু বাংলাদেশের সাইবার অপরাধীরা অনেক মেধাবী। আমাদেরও ভুল সিদ্ধান্ত অবশ্যই ছিল, এ কারণে কেউ কষ্ট পেলে আমি ক্ষমাপ্রার্থী। যে যত গুজব ছড়াক, আমি বলছি আয়নাবাজির একমাত্র পাওয়া আপনাদের (দর্শকের) ভালোবাসা।’ আয়নাবাজি মুক্তি পায় গত ৩০ সেপ্টেম্বর। এরপরই সিনেমাটি দেখতে হলে দর্শকদের ঢল নামতে থাকে। জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে সিনেমাটি।