Ad Space

তাৎক্ষণিক

ইতালিতে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প

অক্টোবর ২৭, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : ইটালির মধ্যাঞ্চলে মাত্র দুই ঘণ্টার ব্যবধানে দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দুটি ভূমিকম্পই হয়েছে পেরুজিয়া শহরের পূর্বাঞ্চলে, যার একটি ৫.৪ এবং অপরটি ৬ মাত্রার। ভূমিকম্পে হতাহত সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। গত অগাস্টে ঐ এলাকার কাছেই এক ভূমিকম্পে প্রায় ৩০০ জন মারা গিয়েছিল। খবর বিবিসির।

ভূমিকম্পের ফলে উপদ্রুত এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং বেশ কিছু ভবন ধসে পড়েছে। স্থানীয় কয়েকজন মেয়র বলছেন, ভূমিকম্পের কেন্দ্রস্থলে বেশ কিছু গ্রামে বড় ধরণের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে অন্ধকার এবং ভারী বর্ষণের কারণে পুরো অবস্থা এখনো বোঝা যাচ্ছে না। কেন্দ্রস্থল থেকে প্রায় ২৩০ কিলোমিটার দূরে রাজধানী রোমেও ভূমিকম্প টের পাওয়া গেছে।

স্থানীয় সময় সন্ধ্যা সাতটার কিছু পর প্রথম ভূমিকম্পটি মাচেরাতা প্রদেশের ভিসো শহরে আঘাত হানে। এর ঠিক দু ঘণ্টা একই এলাকায় আঘাত হানে ৬.১ মাত্রার আরেকটি ভূমিকম্প। দ্বিতীয় ভূমিকম্পের পর একজন প্রত্যক্ষদর্শী ইটালিয় একটি টিভিতে দেয়া সাক্ষাতকারে বলেন, তার চোখের সামনে তিনি একটি ভবন আংশিক ধসে পড়তে দেখেছেন।

কামেরিনো শহরের একজন বাসিন্দা বিবিসিকে বলেছেন, শহরটির অনেকেই পায়ে হেটে কিংবা গাড়িতে করে সেখান থেকে সরে যাচ্ছেন। শহরের দুটি গির্জা ধ্বংস হয়ে গেছে এবং অনেক বাড়িঘর ধসে পড়েছে।

জরুরী সংস্থাগুলো বলছে, অনেকেই দ্বিতীয় শক্তিশালী ভূমিকম্পের আগেই বাসা থেকে বেরিয়ে যেতে পেরেছিলেন। তারা আশা করছেন যে অগাস্টের তুলনায় এবারের ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বেশ কম হবে।