অক্টোবর ১৯, ২০১৭ ১১:১২ পূর্বাহ্ণ

Home / slide / বাজেটে সাধারণ মানুষের উপকৃত হওয়ার সুযোগ নেই : বাদশা

বাজেটে সাধারণ মানুষের উপকৃত হওয়ার সুযোগ নেই : বাদশা

সাহেব-বাজার ডেস্ক : প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে প্রত্যক্ষ কর এর চেয়ে পরোক্ষ কর বেশি করে সাধারণ মানুষের উপর চাপ বাড়ানো হয়েছে বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

বুধবার দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বড় বাজেট ইতিবাচক ইঙ্গিত দেয়। এই প্রথম বাজেট শিরোনাম দিয়ে করা হয়েছে। এতে সমতা ভিত্তিক সমাজ গঠনের স্বপ্ন দেখিয়েছেন অর্থমন্ত্রী। কিন্তু কিভাবে সমতাভিত্তিক সমাজ বাস্তবায়ন করা হবে তার কোনো দিক নির্দেশনা নেই। সমতা প্রতিষ্ঠার জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। বছরে ৭৬ হাজার কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে। যে অর্থ বিদেশে পাচার হয়েছে সে অর্থ দিয়ে আমরা দুই বছরের বাজেট করতে পারি। কিভাবে এই অর্থ ফিরিয়ে আনা হবে তা বাজেটে উল্লেখ করা হয়নি।

ওয়ার্কার্স পার্টির এ নেতা আরও বলেন, প্রত্যক্ষ কর যদি পরোক্ষ কর এর চেয়ে বেশি না থাকে তাহলে কিভাবে সমতা আসবে। পরোক্ষ কর আসে আমজনতার উপর থেকে। এই পরোক্ষ কর এর চাপ কমিয়ে প্রত্যক্ষ কর বাড়ানো দরকার। অর্থমন্ত্রী ব্যবসায়ীদের কাছ থেকে গোল্ডেন-৫ পেয়েছেন। জিপিএ-৫ কেন প্রত্যক্ষ কর কম হওয়ার কারণে অর্থমন্ত্রীকে প্লাটিনাম-৫ পাওয়া উচিত। বাজেটে রাজস্ব আয় থেকে সাধারণ মানুষের উপকৃত হওয়ার সুযোগ নেই। এটা হলে সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হবে না।

Print Friendly, PDF & Email

Check Also

চাঁপাইনবাবগঞ্জে শিক্ষার্থী ও অভিভাবক সমাবেশ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সত্রজিতপুর উচ্চ বিদ্যালয় মাঠে বুধবার দুপুরে দিন বদলের বইছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *