Ad Space

তাৎক্ষণিক

  • মোহনপুরে বাস চাপায় ব্যবসায়ী নিহত, এসআই আহত– বিস্তারিত....
  • নাটোরে ত্রিমুখী সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহীর মৃত্যু– বিস্তারিত....
  • রাজশাহীতে ঈদের জামাতে জঙ্গিবাদ পরিহারের আহ্বান– বিস্তারিত....
  • ঈদ শুভেচ্ছা কমেছে কার্ডে, বেড়েছে পোস্টারে– বিস্তারিত....
  • নাটোরে ব্যাংকের বুথে টাকা শূণ্য, ভোগান্তিতে গ্রাহকরা– বিস্তারিত....

সহজ ও মজাদার ইফতার রেসিপি

জুন ১৪, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : ইফতার মানেই যেন একগাদা ভাজাভুজি। প্রতিদিন একই ধরনের ইফতারে খাবারের রুচিই চলে যায়। কিন্তু খুব সহজে ঘরেই তৈরি করে নিতে পারেন একটু ভিন্ন কিছু। সহজে তৈরি করা যায় এবং সুস্বাদু ও পুষ্টিকর কিছু ইফতার রেসিপিৃৃ :
১ .মাহালাবিয়া
উপকরণ: ঘন দুধ ২ কাপ, চিনি আধা কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বাটার মিল্ক ফ্লেভার আধা চা-চামচ, পেস্তা-আমন্ড-কিশমিশ সাজানোর জন্য।

3215f33ff5b23c94cb131e67871b3589_xlarge

প্রণালি: বাদাম ও কিশমিশ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিলিয়ে চুলায় জ্বাল দিতে হবে। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে পেস্তা-আমন্ড-কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

২. ফল চিড়া
উপকরণ: লাল চিড়া ১ কাপ, কাঠবাদাম ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, খেজুর ২-৩টি, সবরি কলা ও আম কিউব করে কাটা ১ কাপ।

মাহালাবিয়া

প্রস্তুতি: চিড়া ঝেড়ে তাতে কাঠবাদাম ও কিশমিশ দিয়ে চাল ধোয়ার মতো করে ধুয়ে নিন। কাঠবাদাম আলাদা রাখুন। খেজুর পানিতে ভিজিয়ে রেখে বিচি ফেলে দিন। আলাদা বাটিতে কলা ও আম-দুধ দিয়ে ভিজিয়ে রাখুন। একটা স্যুপের বাটিতে অর্ধেক চিড়া নিয়ে তাতে আম+কলা+দুধ ঢেলে নিন। শেষে কাঠবাদাম ও খেজুর ছোট ছোট করে কেটে ছেড়ে দিন
৩. ছোলার সালাদ
উপকরণ: ছোলা সেদ্ধ ১ কাপ, গাজর কিউব করে কাটা আধা কাপ, বরবটি কুঁচি আধা কাপ, ছোট একটা পেঁয়াজের কুঁচি, কাঁচা মরিচ ৩-৪টি, লেবুর রস ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

ছোলার সালাদ

প্রস্তুতি: গাজর ও বরবটি সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে, ভালো করে পানি ঝরিয়ে বাকি সব উপকরণের সঙ্গে মিশিয়ে তৈরি করতে হবে ছোলার সালাদ।

৪. আমের কিউব শরবত
উপকরণ: পানি একটি গ্লাসের ৪ ভাগের ৩ ভাগ, চিনি ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ (চাইলে বেশিও দেওয়া যাবে), আম ছোট ছোট কিউব করে কাটা আধা কাপ।

. আমের কিউব শরবত

প্রস্তুতি: গ্লাসে পানি, চিনি ও লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে তার ওপর আমের ছোট ছোট কিউবগুলো দিয়ে দিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল আমের কিউব শরবত

৫. আনারসের শরবত
উপকরণ: আনারসের রস এক গ্লাসের ৩ ভাগের ২ ভাগ, পানি ৩ ভাগের ১ ভাগ, লেবুর রস ১ চা চামচ, চিনি ২ চা চামচ।

আনারসের শরবত

প্রস্তুতি: আনারস ছিলে খাবার পানিতে ধুয়ে ব্লেন্ডারে রস করে নিতে পারেন। কিংবা দুই ফালি করে কেটে চার টুকরো করে নিন, প্রতিটা টুকরো ভালো করে কাটা চামচ দিয়ে থেঁতলে রস বের করতে হবে। গ্লাসে রস ঢেলে তার সাথে একটু লেবুর রস, পরিমাণ মতো চিনি ও পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ব্যাস তৈরি আনারসের শরবত।