Ad Space

তাৎক্ষণিক

  • নাটোরে বৈশাখী মেলার নামে জুয়া খেলা বন্ধ করেছে জেলা প্রশাসন– বিস্তারিত....
  • রাবির আবাসিক হলে এইচএসসির অমুল্যায়িত খাতা!– বিস্তারিত....
  • জাতীয় পার্টি রাজনীতিতে বড় ফ্যাক্টর : এরশাদ– বিস্তারিত....
  • নাটোরে বৈশাখী মেলায় প্রকাশ্যে জুয়া ও অশ্লীল নৃত্য– বিস্তারিত....
  • প্রাণ ও প্রকৃতির প্রতি সহিংসতার বিরুদ্ধে নগরীতে প্রকৃতি বন্ধন– বিস্তারিত....

পাখিরাজ্য সিংলিং

জুন ৭, ২০১৬

শিলা সিংহ : পাখ-পাখালির রাজ্য দেখতে হলে ভ্রমণপিপাসু মন নিয়ে আপনাকে যেতে হবে আমাদের পাশের দেশ ভারতে। ভারতের পশ্চিম সিকিমের ছোট্ট জনপদ সিংলিং সেখানে আছে পাখিদের স্বর্গরাজ্য। অসীম নীরবতা আর অজস্র পাখিদের কলকাকলি এই নিয়ে সিংলিং নামে এই গ্রামটির মানুষের ঘুম ভাঙে আর ঘুমোতেও যায় পাখিদের ডাক শুনে।

কী ভাবে যাবেন সিংলিং :  নিউ জলপাইগুড়ি থেকে মাত্র ১২৭ কিলোমিটার আর সোরেং থেকে মাত্র আট কিলোমিটার দূরে সিংলিং। শিলিগুড়ি বা নিউ জলপাইগুড়ি থেকে গাড়ি বা শেয়ার জিপে যান জোরথাং। জোরথাং থেকে গাড়িতে সোরেং। সোরেং থেকে আবার গাড়িতে পৌঁছনো যায় সিংলিং। সময় লাগে তিন ঘণ্টা।

কী দেখবেন :  বার্ড ওয়াচিং আর ট্রেকিং করতে যাঁরা ইচ্ছুক তাঁদের জন্য সিংলিং আদর্শ জায়গা। চারিদিকে ঘন থেকে সবুজের সমারোহ। পাইন বন ঘেরা পাহাড়ি ঢালে এই নিয়ে সিংলিং। কিন্তু যে জিনিষটা একে আলাদা করেছে তা হল এত পাখির আনাগোনা। কত বিচিত্র পাখির যে এখানে দেখা মেলে তার ইয়ত্তা নেই। ‘ব্লু টেইলড মিলনা’, ‘চেস্টনাট’, ‘রুফাস সিবিয়া’, ‘রুফাস বেলিড নিলটাভা’, ‘স্কারলেট মিনিভেট’-সহ বহু বিচিত্র পাখির আনাগোনা এখানে। হিমালয়ের কোলে ছোট্ট রাজ্য সিকিমের সবখানেই দেখা মেলে উত্তঙ্গ হিমালয়ের, ব্যতিক্রম নয় সিংলিংও। সিংলিংয়ে থাকতে হবে হোম-স্টের মাধ্যমে।

সূত্র : ইন্টারনেট