আগস্ট ২২, ২০১৭ ৫:১২ অপরাহ্ণ
Home / slide / ডায়াবেটিস নিয়ন্ত্রণে শাকসবজি
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শাকসবজি
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শাকসবজি

ডায়াবেটিস নিয়ন্ত্রণে শাকসবজি

সাহেব-বাজার ডেস্ক : ছয়টি মুখ্য খাদ্য উপাদানের মধ্যে বর্তমান প্রেক্ষাপটে শাকসবজি ও ফলমূলের গুরুত্ব সবচেয়ে বেশি।  এ ধরনের খাদ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, খাদ্য লবণ, পানি, শর্করা ও কিছু প্রোটিন বিদ্যমান থাকে।  যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তারা প্রতিবেলা প্রচুর পরিমাণে শাকসবজি ও ফলমূল গ্রহণ করে কোষ্ঠকাঠিন্য থেকেও রেহাই পেতে পারেন। যারা উচ্চরক্তচাপজনিত অসুস্থতায় ভুগছেন তারা শাকসবজি ও ফলমূল প্রচুর পরিমাণে গ্রহণ করে খাদ্যাভ্যাসের মাধ্যমে একটি পর্যায় পর্যন্ত রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারবেন।

বাংলাদেশে হূদরোগের প্রাদুর্ভাব অনেক গুণে বৃদ্ধি ঘটেছে। এর জন্য প্রধানত উচ্চরক্তচাপ, ডায়াবেটিস ও রক্তে উচ্চমাত্রার কোলেস্টেরলকে দায়ী করা হয়। অধিক শাকসবজি ও ফলমূল গ্রহণের ফলে খাদ্যের মাধ্যমে গ্রহণকৃত কোলেস্টেরলের হজম ও শোষণ প্রক্রিয়া ব্যাহত হওয়ায় রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে হূদরোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শাকসবজি ও ফলমূল অধিক পরিমাণে গ্রহণের ফলে ক্যালরি গ্রহণের পরিমাণ কমে যায়।

সুতরাং বেশি পরিমাণে শাকসবজি গ্রহণ করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণের মাধ্যমে হূদরোগও প্রতিরোধ সম্ভব। যারা ডায়াবেটিসে ভুগছেন এবং কম ক্যালরি গ্রহণের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণ করতে চান তারা কার্বোহাইড্রেটযুক্ত শাকসবজি ও ফলমূল  বর্জন করবেন।

Print Friendly, PDF & Email

Check Also

সিঙ্গাপুরে তেলবাহী ট্যাংকারের সঙ্গে মার্কিন রণতরীর সংঘর্ষ

সাহেব-বাজার ডেস্ক : সিঙ্গাপুরের উপকূলে একটি তেলবাহী ট্যাংকারের সঙ্গে মার্কিন রণতরীর সংঘর্ষের ঘটনায় ৫ জন আহত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *