অক্টোবর ২২, ২০১৭ ১১:৩১ অপরাহ্ণ

Home / slide / যুক্তরাষ্ট্রে বৃদ্ধের মৃত্যুদণ্ড কার্যকর

যুক্তরাষ্ট্রে বৃদ্ধের মৃত্যুদণ্ড কার্যকর

 সাহেব বাজার ডেস্ক : যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যে বুধবার ৭২ বছর বয়সী এক বন্দি বৃদ্ধের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়েছে। ওই বন্দির ৭৩ তম জন্মদিনের মাত্র কয়েকদিন আগে তার সাজা কার্যকর করা হল।

সমালোচকরা এই ঘটনাকে সর্বোচ্চ সাজার মাত্রাতিরিক্ত ব্যবহার হিসেবে উল্লেখ করেছেন। এএফপি।

মৃত্যুদণ্ডাদেশ পাওয়া বয়স্ক লোকটির নাম ব্যান্ডন জোন্স। কারাগারের এক মুখপাত্র বলেন, জ্যাকসনের রাষ্ট্রীয় একটি কারাগারে প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগে তার মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়।

১৯৭৯ সালে আফ্রিকান আমেরিকান লোকটি একটি দোকানের এক শেতাঙ্গ কর্মীকে হত্যা করেন। হত্যার অভিযোগে তিনি ৩৬ বছর কারাদণ্ড ভোগ করেন।

জোন্সের আইনজীবীরা তার মৃত্যুদণ্ড ঠেকাতে শেষ মুহূর্তে মার্কিন সুপ্রিম কোর্টে আপিল করেন। কিন্তু তাদের আবেদন খারিজ হয়ে যায়।

ডেথ পেনাল্টি ইনফরমেশন সেন্টার এক বিবৃতিতে বলেছে, ‘ডাকাতির সময় একটি গ্যাস স্টেশনের দোকানের এক শেতাঙ্গ কর্মীকে জোন্স ও তার সঙ্গী ভ্যান সলোমন হত্যা করে এবং আদালত উভয়কে মৃত্যুদণ্ড দেয়। তারা উভয়েই আফ্রিকান আমেরিকান।’

এতে আরো বলা হয়, ‘জোন্স ওই কর্মীকে গুলি করার কথা অস্বীকার করেন এবং কার গুলিতে লোকটি প্রাণ হারিয়েছে সে ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা নিশ্চিত হতে পারেনি।’

১৯৮৫ সালে বৈদ্যুতিক চেয়ারে বসিয়ে শক দিয়ে সলোমনের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়।

গত বছর যুক্তরাষ্ট্র ২৮ জনের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করে। ১৯৯১ সালের পর এক বছরে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর হওয়ার এই সংখ্যা সবচেয়ে কম।

Print Friendly, PDF & Email

Check Also

হোয়াইটওয়াশ ঠেকাতে দুপুরে মাছে নামছে টাইগাররা

সাহেব-বাজার ডেস্ক : তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হেরে হোয়াইটওয়াশ লজ্জার মুখোমুখি টাইগাররা। রোববার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *