সকাল ৭:০২ রবিবার ১৭ নভেম্বর, ২০১৯


২ মে রাবিতে জাতীয় ডিএনএ সম্মেলন

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : April 25, 2019 , 7:05 pm
ক্যাটাগরি : শিক্ষা
পোস্টটি শেয়ার করুন

রাবি প্রতিনিধি : বিশ্ব ডিএনএ দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী জাতীয় ডিএনএ সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ২ মে । ওইদিন সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে এই সম্মেলনের উদ্বোধন করবেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব জানান আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এএইচএম খুরশিদ আলম। বায়োইনফরমেটিক্স রিসার্চ গ্রুপ ও সায়েন্স ক্লাবের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ‘ন্যাশনাল কনফারেন্স অন ডিএনএ এন্ড জিনোম রিসার্চ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট ইন এগ্রিকালচারাল এন্ড হেলথ’ বিষয়ক এই সম্মেলনে সহযোগিতা করছেন বাংলাদেশ বায়োইনফরমেটিক্স এন্ড কম্পিউটেশনাল বায়োলজি এসোসিয়েশন (বিবিসিবিএ)।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, জীব ও ভূ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম, টিএমএসএস এর প্রতিষ্ঠাতা ড. হোসনে আরা বানু। সম্মেলনে কি-নোট স্পিকার হিসেবে থাকবেন ইন্সটিটিউট ফর ডেভলপিং সাইন্স এন্ড হেলথ ইনিসিয়েটিভস এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ড. ফেরদৌসী কাদরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ সালেহিন কাদরী, এবছর স্বাধীনতা পদক প্রাপ্ত গবেষক ড. হাসিনা খান।

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ২৩ জন গবেষক ও বিজ্ঞানী তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। সম্মেলনে গবেষকগণ টেকনিক্যাল সেশন, পোস্টার প্রেজেন্টেশন ও মৌখিক উপস্থাপন করবেন। নবীণ গবেষকদের পোস্টার উপস্থাপন প্রতিযোগিতায় বাছাইকৃত সেরা গবেষকদের পুরষ্কৃত করা হবে। আগামী ৩রা মার্চ বিকেল ৫টায় সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স রিসার্চ গ্রুপের সভাপতি ড. মো. নুরুল হক মোল্লা, বিজ্ঞান ক্লাবের সভাপতি আশরাফুল আলম বিজয়, অধ্যাপক ড. মো. আবু রেজা উপস্থিত ছিলেন। এছাড়াও জীববিজ্ঞান, ফার্মেসি, পদার্থবিজ্ঞান, কম্পিউটার ও সায়েন্স ইঞ্জিনিয়ারিং, পরিসংখ্যান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজিসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী প্রমুখ উপস্থিত ছিলেন।

এসবি/জেএ/জেআর