বিকাল ৪:১৮ মঙ্গলবার ১০ ডিসেম্বর, ২০১৯


হৃদরোগ থেকে বাঁচতে হলে সচেতনতার বিকল্প নেই

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : September 29, 2019 , 4:18 pm
ক্যাটাগরি : রাজশাহীর সংবাদ,স্বাস্থ্য
পোস্টটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : একটু সচেতন হলেই হৃদরোগের ঝুঁকি অনেক কমে যায়। তাই এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে। হৃদরোগ থেকে বাঁচতে হলে সচেতনতার কোনো বিকল্প নেই। বিশ্ব হার্ট দিবস উপলক্ষে রাজশাহী কলেজ মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে বক্তারা এ কথা বলেছেন। ‘রোগমুক্ত সুস্থ্য হার্টের অধিকারী হউন’ প্রতিপাদ্যে রোববার সকালে রাজশাহী হার্ট ফাউন্ডেশন এর আয়োজন করা হয়।

সেমিনারে প্রতিপাদ্য বিষয়ের ওপর দীর্ঘ আলোচনা করেন দেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ রাজশাহী হার্ট ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. নজরুল ইসলাম। তিনি বলেন, হৃদরোগ একবার হলে তা পুরোপুরি সেরে ওঠে না। চিকিৎসায় সুস্থ থাকা যায়। তাই হৃদরোগ যেন কোনোভাবেই না হয় সে ব্যাপারে সচেতনতা জরুরী। হৃদরোগ থেকে বাঁচতে তিনি ১০টি উপায়ও বর্ণনা করেন।

তার মতে, হৃদরোগ থেকে বাঁচতে স্বাস্থ্যের দায়িত্ব নিজেকেই নিতে হবে, প্রত্যেক্ষ এবং পরোক্ষ ধূমপান থেকে দূরে থাকতে হবে, হৃদরোগের ঝুঁকিগুলো জানতে হবে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে, কোলেস্টেরল মনিটর করতে হবে, স্বাস্থ্যকর ওজন রাখতে হবে, শরীরচর্চা করতে হবে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে, মানসিক চাপ কমাতে হবে এবং চিকিৎসা সংক্রান্ত প্রতিনিয়ত নতুন নতুন তথ্য জানতে হবে।

সেমিনারে রাজশাহী কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড. নূরজাহান বেগম বক্তব্য দেন। এছাড়া স্বাগত বক্তব্য দেন রাজশাহী হার্ট ফাউন্ডেশনের সহসভাপতি প্রফেসর ডা. এন্তাজুল হক। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. শাহাদত হোসেন রওশন। সেমিনারে রাজশাহী হার্ট ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক মো. লিয়াকত আলীসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এতে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আবদুল খালেক। কলেজের সহকারী অধ্যাপক আনিসুজ্জামান মানিক সেমিনার পরিচালনা করেন। সেমিনারে রাজশাহী কলেজ, রাজশাহী কলেজিয়েট স্কুল এবং রাজশাহী নার্সিং কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশ নেন। সেমিনার শেষে রাজশাহী কলেজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট প্রদক্ষিণ করে আবার রাজশাহী কলেজ প্রাঙ্গনে গিয়েই শেষ হয়।

 

এসবি/আরআর/এমই