সকাল ৮:৩৬ মঙ্গলবার ২১ জানুয়ারি, ২০২০


হিটলারের লাইটার আজও জ্বলছে! (ভিডিও)

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : ডিসেম্বর ১৬, ২০১৯ , ১২:৩৩ অপরাহ্ণ
ক্যাটাগরি : সাতরঙ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : জার্মানির সাবেক প্রভাবশালী রাজনীতিক ও নাৎসি বাহিনীর নেতা অ্যাডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হয়েছে বেশ কিছু সামগ্রী। পোল্যান্ডে অবস্থিত এই হেডকোয়ার্টার্সের বড় একটি অংশে ১৯৪৪ সালের পর অনেক বছর কারো হাত পড়েনি। সেখানকার সামগ্রীগুলো উদ্ধারের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, উদ্ধার হওয়া একটি লাইটার আজও জ্বলছে।

অ্যাডলফ হিটলার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এ রকম অনেক ঘাঁটি বানিয়েছিলেন। সেগুলোকে বলা হতো ‘উল্ফ লেয়ার’ (নেকড়ের ডেরা)। পোলান্ডের এই ডেরাটি একটি জঙ্গলের মধ্যে অবস্থিত। সম্প্রতি ডেরাটিতে প্রত্নতাত্ত্বিক উদ্ধার কাজ চালানো হয়।

উদ্ধার সামগ্রীর মধ্যে রয়েছে- একটি গ্যাস লাইটার, সানগ্লাস, হাত ঘড়ি, কিছু প্লেট, চিরুনি, কিছু বুরুশ, দাড়ি কাটার রেজার, খুর, প্রসাধনী সামগ্রীসহ দৈনন্দিন জীবনে ব্যহারযোগ্য বেশ কিছু জিনিস।

ভিডিওতে দেখা যাচ্ছে, গ্যাস লাইটারটি একজন জ্বালিয়েও দেখাচ্ছেন। সেটি এখনো কাজ করছে। উদ্ধার হওয়া অধিকাংশ সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেওয়া রয়েছে।

ডেরাটির ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানান, এ ধরনের যে কোনো আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কেননা, এসব সামগ্রী থেকে তৎকালীন জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলো সম্পর্কে জানা যায়।

উল্লেখ্য, ১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জার্মানির তৎকালীন চ্যান্সেলর ছিলেন অ্যাডলফ হিটলার। পরে মিত্রবাহিনীর কাছে পরাজিত হয়ে ১৯৪৫ সালে হিটলার ও তার প্রেমিকা ইভা ব্রাউন বার্লিনে আত্মহত্যা করেন।

এসবি/এমই