রাত ৩:৩০ সোমবার ১৬ ডিসেম্বর, ২০১৯


হনুমান তাড়াতে বাঘের বেশে কুকুর!

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : নভেম্বর ৩০, ২০১৯ , ৭:২৬ অপরাহ্ণ
ক্যাটাগরি : সাতরঙ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : দীর্ঘদিন ধরে হনুমানের উত্পাতে নষ্ট হচ্ছিল ক্ষেতের ফসল। হনুমানের অনিষ্ট থেকে ফসল রক্ষায় ‘বাঘের’ সাহায্য নিতে হয়েছে এক কৃষককে। আর তাতে কাজও হলো দিব্যি! নিশ্চয়ই চিন্তায় পড়ে গেছেন? হনুমান তাড়াতে ওই কৃষক বাঘ কোথা থেকে পেলেন? এখানেই আসল ঘটনা।

কর্ণাটকের তীর্থহালি তালুকের নালুরু গ্রামের বাসিন্দা শ্রীকান্ত গৌড়া। হনুমান ফসল খেয়ে যাওয়া আটকাতে কী করা যায় ভাবতে ভাবতে মাথায় আসে বাঘের কথা। তবে, আসল বাঘ আর পাবেন কোথায়, তাই নকল বাঘের ব্যবস্থা করেন তিনি।

প্রথমে ব্যবহার করলেন বাঘের পুতুল। ক্ষেতের কাছে সেটি উঁচু জায়গায় রেখে দেন কৃষক শ্রীকান্ত। তা দেখে ফসলের দিকে ঘেঁষার সাহস পাচ্ছিল না হনুমানগুলো। এই কৌশল দিন দুয়েক পরে অন্য একটি জমিতেও একই পদ্ধতি ব্যবহার করেন। সেখানেও ফলাফল একই।

‘বাঘ’ ব্যবহারের কৌশল দু’বার কাজে দিলেও বেশিদিন যে এটা চলতে পারে না, সেটাও বেশ জানতেন শ্রীকান্ত। তাই এবার তিনি কৌশলে কিছুটা পরিবর্তন আনেন। একটি কুকুরকে বাঘের মতো ডোরাকাটা রং করেন। কুকুরটির গায়ে কলপের কালো রং মাখিয়ে দেন। দূর থেকে তার ডোরাকাটা দাগ দেখলে মনে হবে সত্যিই যেন একটি বাঘ দাঁড়িয়ে রয়েছে।

শ্রীকান্তের এই কুকুরকে বাঘ সাজানোর কৌশল ভালোই কাজে দেয়। বাঘ সেজে কুকুরটি ক্ষেতের চারদিকে ঘুরে বেড়ায় আর তার ভয়ে হনুমান ফসলের ধারেকাছেও ঘেঁষার সাহস করে না।

এসবি/জেআর