রাত ৪:২৯ শনিবার ২৩ নভেম্বর, ২০১৯


সেদিন গণতন্ত্র কোথায় ছিল : ফখরুলকে কাদের

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : November 8, 2017 , 5:36 pm
ক্যাটাগরি : রাজনীতি
পোস্টটি শেয়ার করুন

‘বিএনপির শাসনামলে একুশে ফেব্রুয়ারি তিনদিনের কর্মসূচি, ২৩ নম্বর বঙ্গবন্ধু এভিনিউয়ের বারান্দায় যখন আমরা প্রোগ্রাম করেছিলাম, আমাদের সেই মিটিং পুলিশ আক্রমণ করে বন্ধ করে দিয়েছিল, মাইক ছিনিয়ে নিয়ে গিয়েছিল, তখন গণতন্ত্র কোথায় ছিল।’

বুধবার সন্ধ্যায় জাতীয় জাদুঘরে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা বলেন। তিনি বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে পুলিশের অনুমতির অপেক্ষায় থাকার পরামর্শ দিয়েছেন।

সমাবেশ নিয়ে বিএনপি শাসনামলে আওয়ামী লীগের উপর পুলিশের নির্যাতনের কথা উল্লেখ করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘মির্জা ফখরুল সাহেব যে বলেছেন সমাবেশের অনুমতি দিয়ে প্রমাণ করতে হবে দেশে গণতন্ত্র আছে, আমি মির্জা ফখরুল সাহেবের কাছে জানতে চাই ২০০৪ সালে যখন বঙ্গবন্ধু এভিনিউয়ে বঙ্গবন্ধু কন্যা সন্ত্রাসবিরোধী সমাবেশ করেছিল, তখন হাওয়া ভবন থেকে নির্দেশ দিয়ে ২২ জনকে হত্যা করা হয়েছিল, সেদিন গণতন্ত্র কোথায় ছিল?

 

সমাবেশের অনুমতির জন্য অপেক্ষায় থাকার পরামর্শ দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের আজকের সাংস্কৃতিক অনুষ্ঠান হওয়ার কথা ছিল সোহরাওয়ার্দী উদ্যানে। কিন্তু আইনশৃঙ্খলার কারণে আমাদের অনুষ্ঠান সেখানে করতে দেয়া হয়নি। আমরা তা শিফট করে জাদুঘরে করেছি।

তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে আমাদের ১৮ নভেম্বর নাগরিক সমাবেশ হবে। সেজন্য আমরাও অনুমতি চেয়েছি, এখনও পাইনি। আমরাও অপেক্ষা করছি। সমাবেশের অনুমতি তো পুলিশ দেবে, সরকার না। বিএনপিকে অনুমতির জন্য অপেক্ষা করতে বলুন, পুলিশ কি বলে দেখুক।

৭ নভেম্বর বিএপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজার জিয়ারত করতে দলটিকে বাধা দেয়া হয়নি বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, আমাকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সিপিএ সম্মেলনের কারণে তারা যেন একটু শৃঙ্খলায় থাকে। বিএনপিকে জিয়ার মাজারে যাওয়ার বাধা দেয়া হয়নি। তাদের অনুমতি দেয়া হয়েছিল, বলা হয়েছিল আপনারা কিছু লোক যান, কিন্তু তারা সেখানে না গিয়ে বাধার অভিযোগ তুলেছে।