সন্ধ্যা ৭:৪১ মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯


সীমান্তের সেনা সমাবেশের প্রতিবাদে মিয়ানমারেরর রাষ্ট্রদূতকে তলব

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : March 1, 2018 , 9:32 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের শূন্যরেখায় সেনা সমাবেশের প্রতিবাদে ঢাকায় মিয়ানমারেরর রাষ্ট্রদূত লুইন উককে বৃহস্পতিবার বিকেরে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব এম খোরশেদ আলম মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে পাঠান। তার হাতে বাংলাদেশের আনুষ্ঠানিক প্রতিবাদপত্র তুলে দেওয়া হয়।

প্রতিবাদপত্রে বলা হয়, সীমান্তে মিয়ানমারের অতিরিক্ত সেনা মোতায়েনের বিষয়টি বাংলাদেশের পক্ষ থেকে ভাল চোখে দেখা হচ্ছে না। একই সঙ্গে এ ধরনের ঘটনা দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্কেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কেন এ ধরনের পদক্ষেপ নিয়েছে মিয়ানমার সে ব্যাপারেও ব্যাখা চাওয়া হয় মিয়ানমারের রাষ্ট্রদূতের কাছে।

সূত্র আরও জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে, সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েনের কারণে নো ম্যানস ল্যান্ডে অবস্থান করা প্রায় ছয় হাজার রোহিঙ্গা মিয়ানমারের অভ্যন্তরে ফেরত যেতে চাইবে না। এরই মধ্যে ওই রোহিঙ্গারা ভীত হয়ে বাংলাদেশ সীমান্তের খুব কাছে এসে অবস্থান নিয়েছে— এমন তথ্যও পাওয়া যাচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় পুরো পরিস্থিতির উপর গভীরভাবে নজর রাখছে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর পিলখানায় বিজিবি সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুল হক জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে তুমব্রু সীমান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলারের মাঝামাঝি এলাকায় অতিরিক্তি সেনা ও ভারী অস্ত্রের সমাবেশ ঘটায় মিয়ানমার। এরপর বিজিবির পক্ষ থেকেও সেখানে সতর্ক অবস্থান নেওয়া হয়।

তবে পরিস্থিতি এখনও স্বাভাবিক রয়েছে উল্লেখ করে ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুল জানান, যে কোনো পরিস্থিতি মোকাবেলায় বিজিবি সদস্যরা প্রস্তুত রয়েছে।

এসবি/এসএস