ভোর ৫:৪০ রবিবার ১৭ নভেম্বর, ২০১৯


সাকিব-মিরাজের স্পিন ভেলকি, দিন শেষে উইন্ডিজ ৭৫/৫

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : December 1, 2018 , 9:23 pm
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : যেমনটা ধারণা ছিল সবার, বাস্তবে তাই ঘটল। বাংলাদেশে স্পিনারদের সামনে একেবারে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার। মিরপুর টেস্টে দ্বিতীয় দিন শেষে ৭৫ রান তুলতেই ৫ উইকেটে হারিয়ে ফেলেছে উইন্ডিজরা। এরআগে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৫০৮ রান করে।

টাইগারদের ব্যাটিংটা ছিল অসাধারণ। মাহমুদউল্লাহ রিয়াদের ক্যারিয়ার সেরা ১৩৬, সাকিব আল হাসানের ৮০, সাদমান ইসলামের ৭৬ ও লিটন দাসের ৫৪ রানে ভর করে প্রথম ইনিংসে ৫০৮ রান করে বাংলাদেশ।

স্কোরবোর্ডে মজবুদ একটা পুঁজি দাঁড় করিয়ে স্পিনারদের দাপট দেখানোর মঞ্চ তৈরি করেছিলেন টাইগার ব্যাটসম্যানরা। সেই মঞ্চে স্পিনাররা রীতিমত ঘূর্ণি জাদু দেখালেন। যে ঘূর্ণি জাদুতে পরাস্থ ক্যারিবীয়দের শীর্ষ ৫ ব্যাটসম্যান। মাত্র ২৯ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

শিমরন হেটমায়ার ও শন ডারউইচ জুটি অবশ্য শেষ বিকেলটা অবিচ্ছিন্ন থেকে কাটিয়ে দেন। ষষ্ঠ উইকেটে ৪৬ রান যোগ করেছেন এই দুজন।

চট্টগ্রাম টেস্টের মতো এ ম্যাচেও চার স্পিনার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। তবে প্রথম ১৮ ওভার করলেন সাকিব-মিরাজ। এই জুটির প্রথম স্পেলেই ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শুরুর আগেই ধ্বংসস্তুপে পরিণত হয়। প্রথম ওভারেই উইকেট তুলে নেন সাকিব। অন্যপ্রান্তে মিরাজ যেন সাকিবের সঙ্গে উইকেট নেওয়ার প্রতিযোগীতা শুরু করলেন।

যে প্রতিযোগীতায় মিরাজ থাকলেন এগিয়ে। ২৯ রানে ৫ উইকেট হারিয়ে ফেলল ওয়েস্ট ইন্ডিজ। মিরাজ নিলেন তিনটি, সাকিব দুটি। বিস্ময়কর হলেও ক্যারিবীয় পাঁচ ব্যাটসম্যানই ফিরলেন বোল্ড আউট হয়ে।

রোস্টন চেজ একমাত্র দুই অঙ্ক স্পর্শ করেছিলেন। ১০ রান করে মিরাজের বলে বোল্ড হন। ক্যারিবীয়দের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সাঁজঘরে ফিরেন তিনি।

এরআগে সাকিবের প্রথম ওভারের শেষ বলে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ফিরেন শূন্য রানে বোল্ড হয়ে। দলীয় ষষ্ঠ ওভারে ৪ রান করা কিয়েরন পাওয়েলকে বোল্ড করেন মিরাজ। এরপর ৭ রান করা সুনিল আমব্রিসকে বোল্ড করেন সাকিব। ১৭ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। ৩ রানের ব্যবধানে রোস্টন চেজকে তুলে নেন মিরাজ। চেজ শূন্য রানে ফিরেন।

ঠিক এখান থেকে মিরপুর টেস্টে কি আর ঘুরে দাঁড়াতে পারবে উইন্ডিজরা। সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এই ম্যাচ জিতলে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করবে টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস : ৫০৮ (১৫৪ ওভার) (সাদমান ৭৬, সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিঠুন ২৯, সাকিব ৮০, মুশফিক ১৪, মাহমুদউল্লাহ ১৩৬, লিটন ৫৪, মিরাজ ১৮, তাইজুল ২৬, নাঈম ১২*; রোচ ২/৬১, লুইস ১/৬৯, চেইস ১/১১১, ওয়ারিক্যান ২/৯১, বিশু ২/১০৯, ব্র্যাথওয়েট ২/৫৭)

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৪ ওভারে ৭৫/৫ (ব্র্যাথওয়েট ০, পাওয়েল ৪, হোপ ১০, আমব্রিস ৭, চেস ০, হেটমায়ার ৩২*, ডাওরিচ ১৭*; সাকিব ২/১৫, মিরাজ ৩/৩৬, নাঈম ০/৯, তাইজুল ০/১০, মাহমুদউল্লাহ ০/০)।

এসবি/এআইআর