রাত ১০:২৬ মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯


রোহিঙ্গাদের জন্য ৫০ হাজার ডলার দিচ্ছে ভিয়েতনাম

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : January 30, 2019 , 9:54 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : গণহত্যা ও নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সমস্যা মোকাবেলায় বাংলাদেশকে ৫০ হাজার মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ভিয়েতনাম সরকার।

বুধবার ভিয়েতনামের প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও পররাষ্ট্র উপমন্ত্রী কুক জুং গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে এসে এই প্রতিশ্রুতি দেন।

প্রধানমন্ত্রী ও ভিয়েতনামের বিশেষ দূতের সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, মিয়ানমারকে অবশ্যই বাংলাদেশে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে হবে। রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তবে তার বাস্তবায়ন প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে।

এ সময় প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার ওপর জোর দেওয়ার পাশাপাশি সাময়িকভাবে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়টিও জানান।

বাংলাদেশ এবং ভিয়েতনামের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তুলে ধরে প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে যোগাযোগ শক্তিশালী করা এবং ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর ওপর গুরত্বারোপ করেন।

সাক্ষাতে ভিয়েতনামের বিশেষ দূত মানবিক দিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন।

এ সময় তিনি চতুর্থবারের মতো সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার দেশের প্রধানমন্ত্রীর অভিনন্দন পৌঁছে দেন এবং প্রধানমন্ত্রীকে তার দেশে সফরের জন্য ভিয়েতনাম সরকারের আমন্ত্রণও পৌঁছে দেন।

এসবি/এআইআর