সন্ধ্যা ৬:৫২ রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯


রোজ কতটুকু লবণ খাওয়া উচিত?

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : নভেম্বর ২৪, ২০১৯ , ১:৪৩ অপরাহ্ণ
ক্যাটাগরি : স্বাস্থ্য
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : তরকারিতে লবণ না হলে কী আর চলে? কেউ কেউ আবার ভাত খাওয়ার সময় মেখে নেন একটু লবণ। কিন্তু অতিরিক্ত লবণ গ্রহণ করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি দেহের ওজন খুব দ্রুত বাড়িয়ে দেয়। উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিদের লবণ খাওয়া মানা। তাই অনেকেই লবণ এড়িয়ে চলেন।

আবার অনেকেই লবণ ছাড়া কোনো খাবার খেতেই পারেন না। শরীরে পানিশূন্যতা দূর করতে লবণপানির জুড়ি নেই। তাহলে কি লবণ খাওয়া উচিত? দিনে কতটুকু লবণ খাওয়া যাবে তা নিয়ে অনেকেই দ্বন্দ্বে থাকেন।

বিশেষজ্ঞদের মতে, একজন পূর্ণবয়স্ক সুস্থ ব্যক্তি প্রতিদিন এক চা চামচ লবণ খেতে পারবেন। অন্যথায় খোলা লবণ টেলে তা খেতে পারেন। বিশেষ করে যারা উচ্চ রক্তচাপ বা কিডনির সমস্যায় ভুগছেন, তাদের কাঁচা লবণ খাওয়া একদমই উচিত নয়।

লবণের শতকরা ৯৭-৯৯ ভাগ হলো সোডিয়াম ক্লোরাইড। তাই লবণ খাওয়া পুরোপুরি ছাড়া যাবে না। তাহলে দেহে সোডিয়ামের অভাব হবে। যার ফলে নানা শারীরিক সমস্যা দেখা দেবে। লক্ষ্য রাখবেন, প্রতিদিন যেন পাঁচ-ছয় গ্রামের বেশি লবণ খাওয়া না হয়। আর লবণের ক্ষেত্রে আয়োডাইজড সমৃদ্ধ লবণ খাওয়া ভালো।

লবণ খাওয়ার ব্যাপারে সচেতন থাকা জরুরি। কীভাবে সচেতন থাকবেন চলুন জেনে নেওয়া যাক-

মাখন, চিজ, পাউরুটি ইত্যাদি খাবারে কিছুটা লবণ থাকে। তাই এই জাতীয় খাবার খেলে অন্য খাবারের লবণের মাত্রা সম্পর্কে সচেতন থাকুন।

যারা প্রতিদিন কায়িক পরিশ্রম বা ব্যায়াম করেন, তারা ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে খাবারে লবণের পরিমাণ স্থির করুন। কেননা, ঘামের মাধ্যমেও শরীর থেকে পানি ও লবণ অনেকটাই বেরিয়ে যায়।

বাজারে প্যাকেটজাত খাবার যেমন- চিপস, সসেজ, সয়া সস, টমেটো সস ইত্যাদিতে লবণ মেশানো থাকে। তাই এসব খাবার গ্রহণের ব্যাপারে সচেতন থাকুন।

মাছ, মাংস কিংবা ডিমে সোডিয়াম রয়েছে। তবে তা রোজকার চাহিদা মেটাতে পারে না। খুব সামান্য পরিমাণ লবণ সেই ঘাটতি পূরণ করতে সক্ষম।

 

এসবি/এমই