সকাল ৬:৫১ বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯


রাবির স্বেচ্ছাসেবী সংগঠন ষষ্ঠ ইন্দ্রিয়’র আরো দুটি কর্মশালা

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : March 23, 2019 , 10:47 pm
ক্যাটাগরি : শিক্ষা
পোস্টটি শেয়ার করুন

রাবি প্রতিনিধি : রাজশাহী জেলার লালোইচ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সাইধারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরি ও জরিপ পরিচালনা’ শিরোনামে দুটো পৃথক কর্মশালা (৪র্থ ও ৫ম) করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’। জেলার মোহনপুর ও বাঘমারা এলাকায় শনিবার সকাল ১০টা থেকে ৩টা পর্যন্ত পর্যায়ক্রমে ২৫০ ও ১৮০জন শিক্ষার্থী নিয়ে ৬ ধাপে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এ সময় নিপীড়িত শিশুর হার নির্ণয়ের উদ্দেশ্যে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের উপর জরিপও করে সংগঠনটি।

কর্মশালা অনুষ্ঠানে শিশুদেরকে নিজেদের শরীরের ব্যক্তিগত অঙ্গগুলোর সাথে পরিচিতি এবং ভালো স্পর্শ ও খারাপ স্পর্শের পার্থক্য বুঝানো, কে বা কারা ব্যক্তিগত অঙ্গগুলো দেখতে/স্পর্শ (প্রয়োজনে) করতে পারবে তা বুঝিয়ে দেয়া, কেউ খারাপভাবে আদর করলে কি কি উপায়ে তারা নিজেকে রক্ষা করবে ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয়। তাছাড়া চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে নিপীড়িতদের হার নির্ণয়ে জরিপ পরিচালনা করা হয় এবং অভিভাবকদের সাথে মতবিনিময় ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

কর্মশালায় সংগঠনটির সভাপতি নওরীন পল্লবী বলেন, শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরি ও নিপীড়িতদের আইনি সহায়তা দেয়া, যৌন হয়রানী বিষয়ক সচেতনতা তৈরি ও নির্যাতিতদের নিয়ে কাউন্সেলিং করা, আত্মরক্ষা প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা, বাল্যবিবাহ ও ঋতুকালীন স্বাস্থ্যবিষয়ক সচেতনতা তৈরি, শিক্ষা প্রতিষ্ঠানে ‘সেইফ জোন’ প্রতিষ্ঠা এবং শিশু নিপীড়নের হার নির্ণয়ে জরীপ পরিচালনা ইত্যাদিই মূলত ‘ষষ্ঠ ইন্দ্রিয়’র লক্ষ্য ও উদ্দেশ্য।

তিনি আরো বলেন, ষষ্ঠ ইন্দ্রিয় একটি সম্পূর্ণ স্বাধীন, সামাজিক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও অসাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংগঠন। এর কার্যক্রম প্রাথমিকভাবে শুরু হয়েছে রাজশাহী জেলায়। কার্যক্রমটি সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালনার পরিকল্পনা আছে ভবিষ্যতে।

উক্ত কর্মশালায় উভয় স্কুলের প্রধান শিক্ষক কার্যক্রমটিকে সাধুবাদ জানায় এবং স্কুলের শিশুদের জন্য এমন কর্মসূচি বাস্তবায়নের আশ্বাস দেন।

এসবি/জেএ/এআইআর