রাত ১১:৪০ বুধবার ২০ নভেম্বর, ২০১৯


রাবির ‘ম্যাজিক লণ্ঠন’র ১৭তম সংখ্যা প্রকাশ

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : July 30, 2019 , 2:32 pm
ক্যাটাগরি : শিক্ষা,সাহিত্য ও সংস্কৃতি
পোস্টটি শেয়ার করুন

রাবি প্রতিবেদক : চলচ্চিত্রবিষয়ক ষান্মসিক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন-এর ১৭তম সংখ্যা, জুলাই ২০১৯ প্রকাশ হয়েছে। পত্রিকাটির সম্পাদক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এবারের সংখ্যায় বিভিন্ন বিষয়ে মোট ৩৭টি প্রবন্ধে রয়েছে। চলতি সংখ্যার শুরুতে রয়েছে সদ্য জীবন মঞ্চ ছেড়ে চলে যাওয়া চলচ্চিত্র সংসদ আন্দোলনের প্রাণপুরুষ মুহম্মদ খসরু, নির্মাতা আমজাদ হোসেন, মৃণাল সেন, বেরনার্দো বের্তালুচি ও সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেনের স্মরণে বেশ কয়েকটি প্রবন্ধ। বর্তমানে উন্নত ক্যামেরা থেকে শুরু করে মুঠোফোনে নানা রকম ভিডিও কনটেন্ট তৈরি করে সেগুলোকে চলচ্চিত্র হিসেবে দাবি করলেও আদৌ তা চলচ্চিত্র হয়ে উঠছে কিনা হালের জনপ্রিয় ভøগ ধরে বিস্তারিত উঠে এসেছে আরেকটি প্রবন্ধে।’

বাংলাদেশের গল্প বলা কমলা রকেট বাংলাদেশকে কতোটুকু রিপ্রেজেন্ট করতে পেরেছে, তা নিয়েও রয়েছে একটি প্রবন্ধ। রয়েছে বাংলাদেশি চলচ্চিত্র উধাও, স্বপ্নজাল ও দেবী নিয়ে তিনটি প্রবন্ধ। এছাড়া চলচ্চিত্রের শত বছর পূর্তিতে নির্মিত ইরানি নির্মাতার ভিন্নধর্মী উপস্থাপন সালাম সিনেমা নিয়ে রয়েছে একটি বিশ্লেষণ। রয়েছে চিরবিদায় নেওয়া বাপ্পাদিত্যের একটি সাক্ষাৎকার ও তার সর্বশেষ চলচ্চিত্র সোহরা বিজ্র নিয়ে দুইটি লেখা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘ম্যাজিক লণ্ঠন প্রতি সংখ্যাতেই চেষ্টা করে চলচ্চিত্রের হারিয়ে যাওয়া মানুষদের খোঁজ করে বিশদ তুলে ধরার। এবার খোঁজ করা হয়েছে এক সময়ের তুমুল জনপ্রিয় অভিনয়শিল্পী ও ইতিহাস থেকে হারিয়ে যাওয়া মায়া হাজারিকাকে। সঙ্গে রয়েছে ‘অভিনয় জীবন : ভুল করতে করতে শেখা, আবার নতুন ভুল করা’ শিরোনামে জনপ্রিয় অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদের উপস্থাপনায় ম্যাজিক লণ্ঠন কথামালা-৮। এছাড়া এ সংখ্যায় ম্যাজিক লণ্ঠনের নিয়মিত অন্যসব আয়োজনও রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘ম্যাজিক লণ্ঠন’নামে এ সংগঠনটি যাত্রা শুরু করে ২০১১ সালে। জানুয়ারি ও জুলাই মাসে পত্রিকাটি নিয়মিত প্রকাশ হয়। এছাড়া প্রতি রবিবার চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র আয়োজন করে। এছাড়া ‘ম্যাজিক লণ্ঠন’-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করেন।

এসবি/জেএ/এমই