রাত ১০:২৬ বুধবার ২০ নভেম্বর, ২০১৯


রাজশাহী সার্ভে ইনস্টিটিট শিক্ষার্থীদের মানববন্ধন

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : November 4, 2019 , 4:28 pm
ক্যাটাগরি : রাজশাহীর সংবাদ,শিক্ষা
পোস্টটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। বর্তমানে চলমান ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সার্ভেয়িং টেকনোলজি সনদ বহাল রাখার দাবিতে সোমবার সকালে নগরীর আমচত্ত্বর এলাকায় তারা এই কর্মসূচি পালন করেন।

প্রায় ঘণ্টাব্যাপি এই মানববন্ধনে রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। তারা গত ১০ সেপ্টেম্বর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বাকাশিবো) থেকে প্রতাশিত বিজ্ঞপ্তির ৫ নম্বর ধারা পরিবর্তন করার দাবি জানান। তা না হলে ঘোষণা দেন আন্দোলনের।

শিক্ষার্থীরা বলেন, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সার্ভেয়িং টেকনোলজি একটি শত বছরের পুরনো টেকনোলজি। এটির চাহিদা দেশে বিদেশে অনেক, এটি একটি স্বতন্ত্র বিভাগ। কিন্তু বাকাশিবোর ৫ নম্বর ধারায় এর সাথে সিভিল বিভাগকে এক করা হয়েছে। সার্ভের সাথে সিভিলকে এক করা হোক আমরা এটা চাই না।

মানববন্ধনে শিক্ষার্থীদের দাবির সাথে এক মত পোষণ করে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাহমুদও বক্তব্য রাখেন। তিনি বলেন, বাংলাদেশে প্রায় সব প্রকৌশল বিভাগে এবং ভূমি অফিসে এই শিক্ষার্থীদের জন্য পদ আছে। তাই চাকরির ক্ষেত্রে সরকারি-বেসরকারি যে কোন ক্ষেত্রে এই সার্ভের শিক্ষার্থীদের সমস্যা হয় না।

তিনি আরও বলেন, সার্ভেয়িং টেকনোলজি থেকে পাশ করা শিক্ষার্থীরা সিভিল টেকনোলজিতে চাকরি করতে পারবে। কিন্তু সিভিল থেকে সার্ভেয়িং এ পারবে না। তাই কোনভাবেই সার্ভেয়িং টেকনোলজি ইমাজিং টেকনোলজি হতে পারে না। আমরা চাই না দুটো বিষয় এক হোক। এটা শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর। দুটো আলাদা বিষয়, দুটোর শিক্ষার্থীরা আলাাদা সনদ পাবে এটিই চাই।

মানববন্ধনে শিক্ষার্থীরা তাদের দাবি পূরণে নানা শ্লোগান দেন। দাবি পূরণ না হলে আবার কর্মসূচি পালনের ঘোষণা দেন তারা।

এসবি/এসএসকে/আরআর