দুপুর ২:০১ শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯


রাজশাহীর ৮ জেলায় ৩০৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত 

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : July 31, 2019 , 11:49 pm
ক্যাটাগরি : রাজশাহীর সংবাদ
পোস্টটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিভাগের ৮ জেলায় এ পর্যন্ত ৩০৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। বুধবার পর্যন্ত রাজশাহী জেলার বিভিন্ন হাসপাতালে তাদের সনাক্ত করা হয়েছে । রাজশাহী বিভাগীয় সিভিল সার্জন ডা. গোপেন্দ্র নার্থ অচার্য এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী জেলার বিভন্ন হাসপাতালের তথ্য মতে এ পর্যন্ত রাজশাহী বিভাগে মোট ৩০৪ জন রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে রাজশাহী সদরে ৮১জন, চাঁপাইনবাবগঞ্জে ১৮জন, নাঁওগায় ৭জন, নাটোরে ১০জন, জয়পুরহাটে ১জন, বগুড়ায় ১১৬ জন, সিরাজগঞ্জে ১৯ জন ও পাবনায় ৫২ জন রোগী সনাক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, রাজশাহী জেলার বিভিন্ন হাসপাতালে তাদের চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে আনেকে সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন অনেকে এখনও চিকিৎসাধিন রয়েছে। বর্তমানে বুধবার সকাল পর্যন্ত রাজশাহী জেলায় চিকিৎসাধীন রয়েছে ২৩২ জন। এদের সকলকে সরকারি চিকিৎসার খরচ দেওয়া হচ্ছে।

এছাড়াও রাজশাহীর সকল জেলায় ডেঙ্গু সনাক্ত করণ এনএস-১ পরিক্ষার কিট সরবারহ করা হচ্ছে। কিছু কিছু এলাকায় এখনও এসব কিট দেওয়া হওয়া সম্ভব হয় নি। তবে আগামী দুই এক দিনের মধ্যে সেসব কিট পৌঁছে যাবে। এছাড়া সকল জেলার জন্যে তিন সদস্যের একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে । এরা সর্বক্ষনিক তাদের চিকিৎসা ও তার খরচের মনিটরিং করছে। যদি কোন ধরনের সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া যায় তবে তাদের বিরুদ্ধে তাৎক্ষনিক ব্যবস্থ্যা গ্রহণ করা হবে। এবিষয়ে জন সচেতনতার জন্য বিভিন্ন পয়েন্টে সরকারি খরছে ব্যানার টাঙ্গানো হয়েছে। সকল রোগ নির্ণায়ক কেন্দ্রকে নির্দিষ্ট টেস্টে ফি করা হয়েছে। এর বাহিরে কেউ বেশি কোন ফি নেওয়া হলে তাদের বিরুদ্ধে কঠর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানা তিনি।

এসবি/এসএস/ এনএম