সকাল ৯:৪৪ মঙ্গলবার ২১ জানুয়ারি, ২০২০


মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিতে প্রস্তুত তুরস্ক

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : ডিসেম্বর ১৬, ২০১৯ , ১১:৪৭ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : বিদেশ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : তুর্কিরা মার্কিন নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতে প্রস্তুত বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে এ কথা বলেন তিনি। খবর ‘আনাদোলু’।

সম্মেলনে মেভলুত চাভুসওগ্লু বলেন, তুরস্কের আকাশসীমার নিরাপত্তার জন্য রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার কারণে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলে তুরস্কও পাল্টা জবাব দেবে। এ ক্ষেত্রে মার্কিনিদের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করবে তুর্কিরা।

এ সময় কোনো পরিস্থিতিতেই তুর্কিরা এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে রাশিয়ার সঙ্গে করা চুক্তি বাতিল করবে না বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

মেভলুত চাভুসওগ্লু জানান, তুরস্ক নিজেদের আকাশসীমা সুরক্ষিত রাখতে প্রতিশ্রুতিশীল। আর এ কারণেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে ন্যাটোর সদস্য তুরস্কের প্রতি নাখোশ সামরিক জোটটির প্রভাবশালী সদস্য যুক্তরাষ্ট্র। তুরস্কের এ ধরনের আচরণকে ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থার পরিপন্থি ও নিজস্ব এফ-৩৫ যুদ্ধবিমানের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছে মার্কিনিরা।

 

এসবি/এমই