বিকাল ৫:০০ মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯


ভালোবাসা সম্পর্কে এই তথ্যগুলো কি জানেন আপনি?

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ৩১, ২০১৯ , ১১:৪৪ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : জীবনশৈলী
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : পৃথিবীর সুন্দর অনুভূতিগুলোর মধ্যে একটি হলো ভালোবাসা। এই শব্দটি কেন্দ্র করেই গড়ে ওঠে সম্পর্ক, সৃষ্টি হয় গল্প। কখনো কি ভালোবাসা নিয়ে ভেবেছেন আপনি? কতটা জানেন এর সম্পর্কে? আজ চলুন এই বিষয়টি সম্পর্কে মজার কিছু তথ্য জেনে নিই-

ইংরেজিতে ভালোবাসাকে বলা হয় লাভ (love). এই শব্দটির উৎপত্তি কোথায় জানেন? লাভ শব্দটির আগমন ঘটেছে সংস্কৃত lubhyati (লুভায়াটি) থেকে, যার অর্থ ইচ্ছা। মিউজিক জগতে এই শব্দের ব্যবহার সবচেয়ে বেশি।

ছেলেরা কেমন মেয়ে বেশি পছন্দ করে জানেন? বিভিন্ন জরিপে দেখা যায়, যেসব মেয়েরা সুন্দর করে হাসতে জানেন তাদের প্রতি ছেলেরা বেশি আগ্রহী থাকে।

একজন মানুষ জীবনে কতবার প্রেমে পড়েন? এই হিসাব কিন্তু বিয়ের আগে ও পরে ভিন্ন। বিভিন্ন গবেষণা ও পরিসংখ্যান অনুযায়ী, প্রত্যেক ছেলে বিয়ের আগে অন্তত ৭ বার এবং প্রত্যেক মেয়ে অন্তত ৪ বার প্রেমে পড়েন।

বিয়ের আংটি সবসময় পরানো হয় অনামিকা আঙুলে। কেন জানেন? অনামিকা আঙুলের সঙ্গে আমাদের হৃদপিণ্ড সংযুক্ত। যদিও মজার ব্যাপার হচ্ছে, ভালোবাসার ক্ষেত্রে হৃদপিণ্ডের কোনো ব্যবহার নেই।

অনেক দম্পতিরা অফিসে যাওয়ার পূর্বে একে অপরকে চুম্বন করেন। এটি যে কেবল ভালোবাসা প্রকাশ করে তা কিন্তু নয়, শরীরের সাথেও সম্পর্কযুক্ত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে যে স্বামী-স্ত্রী তার সঙ্গীকে প্রতিদিন সকালে চুম্বন করেন তারা অন্যদের চেয়ে পাঁচ বছর বেশি বাঁচে।

বেশিরভাগ প্রেমের সম্পর্কের ভাঙন হয় সম্পর্ক গড়ার ৫ থেকে ৬ মাসের মধ্যে।

নতুন নতুন প্রেমে পড়লে দেহ থেকে সেরেটোনিন নামক হরমোন উৎপন্ন হওয়া কমে যায়। এই হরমোনটি মন খুশি রাখার জন্য দায়ী। ফলে, এ সময় মন কিছুটা উদাস থাকে আর মানুষ বিষণ্ণতায় ভোগে।

ভালোবাসা সম্পর্কে মজার এই তথ্যগুলো কি আগে জানা ছিল আপনার?

 

এসবি/এমই