সকাল ৮:১৩ মঙ্গলবার ২১ জানুয়ারি, ২০২০


ভারতে গণহত্যার প্রস্তুতি চলছে: জেনোসাইড ওয়াচ

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : ডিসেম্বর ১৬, ২০১৯ , ১১:৪২ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : বিদেশ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : ভারতে গণহত্যার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন জেনোসাইড ওয়াচের প্রতিষ্ঠাতা ও যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষা কর্মকর্তা ড. গ্রেগরি স্ট্যান্টন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত এক সম্মেলনে ভারতের সঙ্গে জড়িত কাশ্মীর ও জাতীয় নাগরিক পঞ্জি ইস্যু নিয়ে একটি প্রতিবেদন তুলে ধরেন তিনি। সেখানেই গ্রেগরি স্ট্যান্টন এ দাবি জানান। খবর ‘টাইমস অব ইসলামাবাদ’।

সম্মেলনে তিনি বলেন, আসাম ও কাশ্মীরে যে নিপীড়ন চলছে, তা গণহত্যার পূর্ববর্তী স্তর। পরবর্তী পর্যায়টি হচ্ছে, সম্পূর্ণ ধ্বংস সাধন। যেটাকে গণহত্যা বলা হয়।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত অবস্থায় ১৯৯৬ সালে গণহত্যার ওপর একটি গবেষণাধর্মী নিবন্ধ প্রকাশ করেন গ্রেগরি স্ট্যান্টন। ‘গণহত্যার দশ ধাপ’ নামের এ নিবন্ধে তিনি কীভাবে একটি জনগোষ্ঠীর ওপর ব্যাপক পরিকল্পিত উপায়ে গণহত্যার নীল নকশা বাস্তবায়ন করা হয় সেটি তুলে ধরেন।

এই ১০টি ধাপ হচ্ছে– সমাজে বিভাজন তৈরি করা, একটি প্রতীক দাঁড় করান, বৈষম্য, অমানবিকীকরণ, গণহত্যা সংঘটনের জন্য একটি সংস্থা তৈরি করা, মেরুকরণ, প্রস্তুতি, নিপীড়ন, নির্মূলীকরণ ও অস্বীকার করা।

গ্রেগরি স্ট্যান্টনের মতে, এই দশটি স্তরের প্রেক্ষিতে কাশ্মীর ও জাতীয় নাগরিক পঞ্জি ইস্যু বিশ্লেষণ করলেই ভারতে গণহত্যার প্রস্তুতির সুস্পষ্ট প্রমাণ পাওয়া যায়।

 

এসবি/এমই