বিকাল ৪:৪৩ মঙ্গলবার ১০ ডিসেম্বর, ২০১৯


ব্রাজিলের ‘১০ নম্বর’ নিয়ে রাগ রিভালদোর

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : November 17, 2019 , 4:55 pm
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : ব্রাজিলের ফুটবলে দশ নম্বর জার্সির গুরুত্ব অন্য রকম।

যুগ যুগ ধরে মহাতারকারাই পরেছেন এই জার্সি। তালিকায় রয়েছেন পেলে, রিভেলিনো, জিকো, রিভালদো, রোনালদিনহো, কাকার মতো তারকারা। সে তালিকায় লুকাস পাকেতা নামটা বড্ড বেমানান।

লুকাস পাকেতা যে খারাপ খেলোয়াড়, সেটা নয়। তবে তিনি বড়ই অনভিজ্ঞ। মাত্রই নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটাতে শুরু করেছেন, ব্রাজিলের হয়ে খেলেছেন মাত্র দশ ম্যাচ। জাতীয় দলের হয়ে মাত্র দশ ম্যাচ খেলা খেলোয়াড়কে এখনই দশ নম্বর জার্সি দেওয়ার অর্থ বুঝে উঠতে পারেননি ব্যালন ডি’অর জয়ী সাবেক ব্রাজিল তারকা রিভালদো, ‘আমি ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটা দেখলাম। ম্যাচে ব্রাজিলের দশ নম্বর জার্সিটার অবস্থা দেখে খারাপ লাগল। তারা এই জার্সিটা পরতে দিয়েছে লুকাস পাকেতাকে। যে জার্সিকে বিশ্বের সবাই সম্মান করে। এ জার্সি যে পরে তাঁর বেঞ্চে বসে থাকা মানায় না, ম্যাচ চলার সময়ে মাঠ থেকে উঠে যাওয়া তাঁর মানায় না। কেননা এই জার্সির একটা নিজস্ব ওজন আছে, একটা সম্মান আছে। এই জার্সি এককালে পেলে, জিকো, রোনালদিনহো, কাকা, রিভেলিনোর মতো খেলোয়াড়েরা পরে গেছেন।’

গতকাল আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবে প্রীতি ম্যাচ খেলতে নেমেছিল ব্রাজিল। সে ম্যাচে ছিলেন না নেইমার, ফলে দশ নম্বর জার্সি পরার জন্য ব্রাজিল নির্বাচিত করেছিলেন এসি মিলানের মিডফিল্ডার লুকাস পাকেতাকে। এ ব্যাপারটাই পছন্দ হয়নি বিশ্বকাপজয়ী কিংবদন্তি রিভালদোর।

রিভালদো সরাসরি দুষেছেন ব্রাজিলের কর্তাদের, ‘আমি পাকেতাকে দোষ দিচ্ছি না। ও অনেক প্রতিভাবান একটা খেলোয়াড়। ওর সামনে উজ্জ্বল ভবিষ্যৎ। আমি দোষ দিচ্ছি ব্রাজিলের কর্তাব্যক্তিদের যারা মনে করেছেন ২২ বছরের একটা তরুণ এখনই এই জার্সির ভারে বহন করতে পারবে।’

ফ্লামেঙ্গোর হয়ে আলো ছড়িয়ে গত মৌসুমে এসি মিলানে নাম লিখিয়েছিলেন পাকেতা। মিলানের লাল-কালো জার্সি পরে তিনি নিয়মিতই খেলে থাকেন। অনেকের চোখে পাকেতাই ‘নতুন কাকা’। কিন্তু সে অনেকের মধ্যে যে আপাতত রিভালদো নেই, সেটাই বোঝা গেল যেন!

এসবি/জেআর