সকাল ৭:৩৬ বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯


ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে বাবর আজমের যত রেকর্ড

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : October 16, 2017 , 7:13 pm
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ১০৩ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন বাবর আজম। তার ইনিংসে ভর করে দলও পেয়েছিল জয়। আজ সোমবার দ্বিতীয় ওয়ানডেতে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। ১০১ রানেই হারিয়ে বসে ৬ উইকেট। সেখান থেকে দলের হাল ধরেন বাবর আজম। তাকে সঙ্গে দেন শাদাব খান। সপ্তম উইকেটে তারা দুজন ১০৯ রানের জুটি গড়ে দলকে সম্মানজনক স্কোর এনে দেন (২১৯ রান)। এ যাত্রায় ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নেন আজম। আজ তিনি ১৩৩ বলে ৬টি চারের সাহায্যে ১০১ রান করে।

এই ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন বাবর আজম। চলুন সেগুলো দেখে নেওয়া যাক।

(১) সংযুক্ত আরব আমিরাতে সবচেয়ে বেশি সেঞ্চুরি : এর আগে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ও আবুধাবিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা তিন ম্যাচে সেঞ্চুরি করেছিলেন বাবর আজম। এবার শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই ম্যাচে দুবাই ও আবুধাবিতে সেঞ্চুরি তুলে নিলেন। এর মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতে টানা ৫ ম্যাচে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি। আরব আমিরাতে তার ইনিংসগুলো হল- ১২০, ১২৩, ১১৭, ১০৩ ও ১০১।

(২) ৩৩ ওয়ানডেতে সবচেয়ে বেশি রান : বাবর আজমের আগে ৩৩ ওয়ানডেতে এতো রান কেউ করতে পারেনি। মাত্র ৩৩ ম্যাচে তিনি রান করেছেন ১ হাজার ৬৫৯। যেখানে সেঞ্চুরি রয়েছে ৭টি!

(৩) দ্বিতীয় সর্বোচ্চ ব্যাক টু ব্যাক সেঞ্চুরি : পাকিস্তানের সাঈদ আনোয়ার চারবার ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেছেন। দুইবার ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করে মো. ইউসুফের সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছেন বাবর আজম।

(৪) দ্রুততম ৭ সেঞ্চুরি : ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৭ সেঞ্চুরির মালিক বাবর আজম। মাত্র ৩৩ ওয়ানডেতে ৭টি সেঞ্চুরি করেছেন তিনি। তার আগে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ৪১ ওয়ানডেতে করেছিলেন ৭ সেঞ্চুরি। সেটাই ছিল দ্রুততম ৭ সেঞ্চুরি। বাবর আজম সেটা ভেঙে মাত্র ৩৩ ম্যাচে করলেন সাত-সাতটি সেঞ্চুরি।

শ্রীলঙ্কার বিপক্ষে এখনো তিনটি ওয়ানডে ম্যাচ রয়েছে পাকিস্তানের। সেগুলোতে কেমন কী করেন বাবর সেটাই দেখার বিষয়।