সকাল ৯:৩৭ বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯


বিশ্বের সবচেয়ে বেশি বয়সী কচ্ছপটি আর নেই

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ৮, ২০১৯ , ১১:৩৪ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : সাতরঙ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : বিশ্বের সবচেয়ে বেশি বয়সী কচ্ছপটি আর নেই। জানা গেছে অ্যালদাব্রা নামের নাইজেরিয়ার রাজকীয় এই কচ্ছপটির মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৩৪৪ বছর। হঠাৎ অসুস্থ হওয়ার কারণে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন রাজপরিবারের প্রতিনিধি।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ঐতিহ্যবাহী ওগবমোসোর রাজপ্রাসাদে দীর্ঘদিনের বাসিন্দা ছিল কচ্ছপটি। বড় ধরনের কোনো রোগ ছিল না তার। কিন্তু হঠাৎ অসুস্থ হয়ে সে মারা গেছে।

জানা যায়, সতের শতকের শেষ দিকে রাজা ইসান ওকুমায়েদের শাসনাকালে এই প্রাণীটির আগমন ঘটে ওগবমোসো প্রাসাদে। তখন তার বয়স ছিল ১০০ বছর। রাজার একজন ব্যক্তিগত সহযোগী জানান, অ্যালদাব্রা নামের কচ্ছপটির কখনোই কোনো প্রতিষেধকের প্রয়োজন পড়েনি। মাসে দুইবার আহার করত সে। দুইজন ব্যক্তি তার দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ছিলেন।

এত দীর্ঘজীবী হওয়ার ফলে স্থানীয়দের পাশাপাশি পর্যটকদের কাছেও আকর্ষণীয় ও প্রিয়পাত্র ছিল অ্যালদাব্রা। বিশেষজ্ঞদের মতে এই জাতের কচ্ছপ এতদিন বেঁচে থাকার ঘটনাটি বিরল। রাজ প্রাসাদের প্রতিনিধি জানিয়েছেন, এই কচ্ছপটি আফ্রিকার প্রাচীনতম।

তারা জানিয়েছেন, রাজার বহু উত্থান পতনের সাক্ষী ছিলেন কচ্ছপটি। যদিও স্থানীয় বেসরকারি প্রাণী চিকিৎসক ইয়োমি আগাবাতো তার বয়স নিয়ে কিছুটা সন্দেহ প্রকাশ করেছেন। কেননা সাধারণত একটি কচ্ছপের গড় বয়স ১০০ বছর হয় বলে জানান তিনি।

 

এসবি/এমই