বিকাল ৪:৩৪ মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯


বিশ্বের সবচেয়ে ‘ছোট’ ফোন

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ২৬, ২০১৯ , ১২:২১ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : বিশ্বের সবচেয়ে ছোট মোবাইল ফোন এবার ভারতের বাজারে লঞ্চ করা হয়েছে। এই ফোনের আকার ক্রেডিট কার্ডের মতোই প্রায়। ক্ষুদ্রতম এই ফোনটির নাম ‘এলারি ন্যানোফোন সি’। মোবাইল ফোনটির ওজন একেবারেই কম মাত্র ৩০ গ্রাম বলে জানা যায়।

ছোট এই মোবাইল ফোনে রয়েছে, ব্রাইট কালারফুল টিএফটি ডিসপ্লে। এছাড়াও এই ফোনে মাইক্রো এসডি এবং মাইক্রো সিম কার্ড স্লট। এখানেই শেষ নয়, অন্যান্য ফোনে যে ফিচারগুলো থাকে। যেমন- এমপি থ্রি প্লেয়ার, এফএম রেডিও, ভয়েস রেকর্ডিং থেকে শুরু করে ফোন কল রেকর্ডিং তার সম্ভবই এই ফোনে আছে।

ফোনটিতে একটি অদ্ভূত ফিচার রয়েছে, যার নাম ম্যাজিক ভয়েস ফাংশন। এটি দ্বারা খুবই সহজে মজার কণ্ঠস্বর করে প্র্যাঙ্ক কল করা যায় বন্ধু-বান্ধবী থেকে শুরু করে যে কোনো ব্যক্তিকে। ছেলের কণ্ঠ থেকে মেয়ের কণ্ঠ, শিশুদের কণ্ঠ, এমনকি বৃদ্ধ-বৃদ্ধাদের কণ্ঠস্বরও সহজেই নকল করা যায় ক্ষুদ্র এই ফোনে।

এই ফোনের সাহায্যে যেকোনো স্মার্টফোনের (আইওএস,অ্যান্ড্রয়েড) সঙ্গে খুব সহজেই ব্লু টুথস সম্ভব।

ফোনটিতে কল করার জন্য মাইক্রো সিম এবং জিএসএম ৮৫০/৯০০/১৮০০/১৯০০ এর সুবিধাও রয়েছে। এগুলোর সাহায্যে খুব সহজেই এসএমএস এবং ম্যাজিক ভয়েস ফাংশনের কাজ করা সম্ভব।

মুহূর্তের মধ্যে অন্য যেকোনো স্মার্টফোন থেকে খুব সহজেই ১০০০ কন্ট্যাক্টস কপি করা সম্ভব। এমনকি এলারি ন্যানোফোন সি ফোনে ৩২জিবি থেকে মাইক্রো এসডি স্লটও আছে। খবর এই সময়

এছাড়াও এই ফোনে রয়েছে এমপি থ্রি প্লেয়ার, এফএম রেডিও, ভয়েস রেকর্ডিং ছাড়াও কল রেকর্ড করার মতো গুরুত্বপূর্ণ সুবিধা। ফোনটির ব্যাটারি ব্যাকআপ বেশ ভালো, এক বার চার্জ দিলে স্ট্যান্ডবাই মুডে নিশ্চিন্তে দুই দিন পর্যন্ত চালানো যাবে। পাশাপাশি এই ফোনে একটানা তিন ঘণ্টা পর্যন্ত কথা বলা যাবে।

ভারতের বাজারে মোবাইল ফোনটির দাম রাখা হয়েছে ৩ হাজার ৯৪০ রুপি।

অ্যামাজনে ভারতে এই ফোনটি পাওয়া যাচ্ছে, মাত্র ১ হাজার ৭৮৬ রুপি থেকে ৩ হাজার ৪৯০ রুপির মধ্যে। অন্যদিকে, ফ্লিপ কার্ট-এ এই ফোনটি পাওয়া যাচ্ছে, মাত্র ২ হাজার ৩৯৯ রুপিতে।

 

এসবি/এমই