সকাল ৮:৫৯ বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯


বিক্রেতাদের দাম কমাতে বাধ্য করবে শাওমির নতুন ফোন

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : August 24, 2018 , 12:12 pm
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : দামে কম, কিন্তু উন্নত অনেক ফিচার আছে- এমন একটি স্মার্টফোন আনল শাওমি। এটি নতুন একটি ব্র্যান্ড হিসেবে বাজারে ছেড়েছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। শাওমির নতুন স্মার্টফোনটির নাম পোকো এফ১। বাজার বিশ্লেষকেরা বলছেন, কম দামে এত উন্নত ফিচারের ফোন বাজারে ছাড়ায় অন্য স্মার্টফোন নির্মাতারা বাজারে চ্যালেঞ্জের মুখে পড়বে।

পোকো এফ১ স্মার্টফোনটিতে রয়েছে হালের স্ন্যাপড্রাগন চিপ, চার হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ও ৮ গিগাবাইট র্যাহম। ফিচারের দিক থেকে এটি স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৯-এর কাছাকাছি। ভারতের বাজারে এটি সামর্থ্যের মধ্যে থাকা ফ্ল্যাগশিপ ফোন হিসেবে বিক্রি করবে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, শাওমির নতুন এ ফোন অন্যান্য ফোন নির্মাতাদের তাদের ফোনের দাম কমাতে বাধ্য করবে।

গ্যাজেটবিষয়ক ওয়েবসাইট পকেট-লিন্টের পর্যালোচনা সম্পাদক মাইক লোয়ি বলেছেন, পোকো এফ১ স্মার্টফোনটিতে সেরা কোয়ালকম প্রসেসর ব্যবহৃত হয়েছে। কিন্তু এর দাম বাজারের অন্যান্য ফ্ল্যাগশিপ স্মার্টফোনের অর্ধেক।

শাওমি কীভাবে এত কম দামে স্মার্টফোন বিক্রি করে? এ প্রসঙ্গে শাওমি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক মানু জেইন বলেন, শাওমি ক্রেতাদের কথা মাথায় রেখে লাভ করে কম। উন্নত যন্ত্রাংশ ও ফিচারে খরচ করে বেশি। তাদের বিপণন খরচ কম। সব মিলিয়ে সামান্য কিছু লাভে পণ্য বিক্রি করে। ফলে বাজারে অন্যদের তুলনায় কম দামে পণ্য বিক্রি করতে পারে।

পোকো এফ১ স্মার্টফোনটির ৬ জিবি র্যাণম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ সংস্করণটির দাম হবে ৩০০ ডলার আর সিনথেটিক ফাইবারের ব্যাক প্যানেল ও ৮ জিবি র্যািম সংস্করণের পোকো এফ১ ফোনটির দাম হবে ৪৩০ ডলার।

দিল্লিতে এক অনুষ্ঠানে নতুন ফোনটির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন মডেলর ফোনটি ওয়ানপ্লাস ৬ ও আসুসের জেনফোন ৫ জেডের সঙ্গে প্রতিযোগিতা করবে।

পোকো এফ১ ফোনটি শিগগিরই আরও ৫০টি দেশের বাজারে ছাড়বে শাওমি।

বাংলাদেশের বাজারে ফোনটি ছাড়ার বিষয়ে এখনো কিছু আনুষ্ঠানিকভাবে জানায়নি শাওমি কর্তৃপক্ষ।

প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান ওপেন সিগনালের বিশেষজ্ঞ ইয়ান ফগ বলেন, শাওমি এখন নতুন বাজারে ঢুকছে। বিভিন্ন মোবাইল অপারেটরের সঙ্গে কথা বলছে। কোয়ালকমের চিপসেট ব্যবহার করছে তারা যাতে বিভিন্ন অপারেটররা স্বস্তি বোধ করেন।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে চতুর্থ বৃহত্তম স্মার্টফোন নির্মাতা শাওমি। ভারতের বাজারে শীর্ষস্থানে রয়েছে প্রতিষ্ঠানটি।

এসবি/এআইআর