রাত ১০:৫৩ বুধবার ২০ নভেম্বর, ২০১৯


বাসে উঠলেই বমি?

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : October 30, 2019 , 11:48 am
ক্যাটাগরি : জীবনশৈলী
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : বাসের নাম শুনলেই ভয় পায় লিরা। আর তার কারণ বমি। দূরপাল্লা যাত্রা মানেই বাসে বমি করতে করতে যাওয়া। যাত্রার শুরুর দিকে অবশ্য ভালোই থাকে। এরপরই শুরু হয় অস্বস্তি। সেই থেকে বমি বমি ভাব অতঃপর বমি।

বাসে বমি হওয়া নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। আবার মাইগ্রেন, হজম, মাথাব্যথা ইত্যাদি সমস্যায় যারা ভোগেন তাদের এই বমিভাব কিংবা শারীরিক অস্বস্তি বেশি হয়ে থাকে। এই বমি বমি ভাব দূর করতে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করতে পারেন। চলুন জেনে নিই সেগুলো কী-

লেবু
বমিভাব থেকে দূরে রাখতে সাহায্য করে লেবু। এর সতেজ ঘ্রাণ শারীরিক অস্বস্তি কমাতে বেশ কার্যকর। এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষে নিন। বাসে চড়ার আগে এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে পান করুন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে।

এছাড়াও হাতের কাছে একটি লেবু রাখতে পারেন। গা গোলানো ভাব হলে নাকের কাছে লেবু নিয়ে শুঁকে দেখুন। এটি শারীরিক অস্বস্তি কমিয়ে দেয় অনেকখানি।

লবঙ্গ
রান্নাঘরে থাকা ছোট এই মসলাটিই আপনার বমি বমি ভাব সারাতে পারে। এক কাপ পানিতে এক চামচ লবঙ্গের গুঁড়া মিশিয়ে মিনিট পাঁচেক সেদ্ধ করুন। ঠান্ডা হয়ে গেলে এই মিশ্রণ পান করুন। স্বাদ কটু মনে হলে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এতে বমি ভাব দূর হবে।

চাইলে যাত্রাপথে মুখে একটি করে লবঙ্গও রাখতে পারেন। এটি বমি বমি ভাব দূর করে দেবে।

জিরা
জিরা এমন একটি উপাদান যা বমি বমি ভাব দূর করতে বেশ কার্যকর। এক চামচ জিরা গুঁড়ো করে খেয়ে নিন। মুহূর্তেই সতেজ হয়ে যাবেন আপনি। চাইলে এক চিমটি জিরা চিবিয়েও খেতে পারেন।

আদা
দ্রুত বমি বমি ভাব দূর করতে এই উপাদানটি বেশ কার্যকর। এক টুকরো আদা চায়ের সঙ্গে মিশিয়ে খান। এতে বমি ভাব দূর হয়ে যাবে। পাশাপাশি হজমের সমস্যাও দূর করে এটি।

বাসে উঠলে মনকে সতেজ রাখতে চেষ্টা করুন। হাতের কাছে উপকারী এই উপাদানগুলো রাখুন। ব্যস, বমি ছাড়া ভ্রমণ করতে পারবেন আপনি।

 

এসবি/এমই