দুপুর ১:০৩ শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯


বাংলাদেশ সর্বোচ্চ ভোট পেলেও মঙ্গলবার নিষ্পত্তি হবে

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : June 22, 2019 , 9:00 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) উপ-মহাপরিচালক (ডিডিজি) পদে নির্বাচনের ভোট প্রক্রিয়া আগামী মঙ্গলবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে শুক্রবার কয়েক দফার নির্বাচনে ১৭৩টি দেশের মধ্যে ১৪৮টি দেশ ভোট দেয়। নির্বাচনে জয়ের জন্য দুই-তৃতীয়াংশ সদস্য দেশের ভোট প্রয়োজন। অর্থাৎ কোনো প্রার্থীকে জিততে হলে ৯৭ ভোট পেতে হবে। এজন্য কয়েক রাউন্ডে ভোট গ্রহণ করা হয়।

শুক্রবার ভোটগ্রহণ পঞ্চম রাউন্ড পর্যন্ত গড়ায়। চূড়ান্ত ফল না আসায় মঙ্গলবার পর্যন্ত ভোট গ্রহণ প্রক্রিয়া পিছিয়ে দেওয়া হয়। পঞ্চম রাউন্ডে সর্বোচ্চ ৭৫ ভোট পান বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব শহীদুল হক। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সুদানের প্রার্থী নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে আইওএমের পরিচালক আশরাফ এল নূর পান ৭৩ ভোট। সুদান ছাড়াও আফগানিস্তান, জর্দান ও ফিলিপাইনের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রথম পর্বের ভোট শেষে প্রার্থিতা প্রত্যাহার করে জর্দান। তৃতীয় ও চতুর্থ পর্বে সরে দাঁড়ায় ফিলিপাইন ও আফগানিস্তান।

বিধি অনুযায়ী, ভোটারদের হ্যাঁ-না ভোটের মাধ্যমে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত বাংলাদেশ ও নিকটতম সুদানের প্রার্থীর মধ্যে ভাগ্য নির্ধারিত হওয়ার কথা। কিন্তু সুদান এতে জোর আপত্তি জানানোর পর শুক্রবার নির্বাচনী কাউন্সিল ভোটের প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি। ফলে জটিলতা ও বিতর্কের সৃষ্টি হয়। এক পর্যায়ে আগামী মঙ্গলবার পর্যন্ত ভোট প্রক্রিয়া মুলতবি হয়।

এসবি/এআইআর