বিকাল ৫:১৪ মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯


ফেসবুক ও ইনস্টাগ্রামকে ছাড়িয়ে শীর্ষে টিকটক

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ২৭, ২০১৯ , ১২:৩২ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাপসের তালিকায় শীর্ষে উঠে এসেছে চীনা মিউজিক ভিডিও বানানো ও শেয়ার করার প্ল্যাটফর্ম টিকটক। বর্তমানে তারা ফেসবুক ও ইনস্টাগ্রামকেও পেছনে ফেলে দিয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত অ্যাপটি ডাউনলোড করা হয়েছে প্রায় ৬ কোটি (৬০ মিলিয়ন) বার। অপরদিকে ৫০ দশমিক ২ মিলিয়নবার ডাউনলোড করা হয়েছে ফেসবুক অ্যাপ।

ভারতীয় গণমাধ্যম জি নিউজের তথ্য মতে, তিন বছর ধরে বেড়েই চলেছে চীনা ভিডিও তৈরির অ্যাপ টিকটকের ব্যবহারকারীর সংখ্যা। বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাপসের তালিকায় শীর্ষে টিকটক। আর দ্বিতীয় স্থানে ফেসবুক ও তৃতীয় স্থানে রয়েছে ইনস্টাগ্রাম।

নিজের ভেতরকার অভিনেতাসত্তাকে ফুটিয়ে তুলতে সবাই এই অ্যাপ ব্যবহার করছেন। ভারতে টিকটকের বেশির ভাগ ভিডিও হয় নাচ, গান বা কৌতুকধর্মী। এবার সেই রীতি বন্ধ করতে উদ্যোগী হতে চাইছে টিকটক কর্তৃপক্ষ। নাচ-গানের পাশাপাশি রান্না, হাতের কাজ, খেলা ইত্যাদি ধরনের ভিডিও পোস্ট করতে ব্যবহারকারীদের উৎসাহ দিতে চাইছে সংস্থাটি। প্রায় ১২ কোটি ভারতীয় টিকটক ব্যবহার করেন। এই ব্যবহারকারীরা বেশির ভাগই ছোট ছোট শহরের বাসিন্দা।

জানা যায়, গুগল প্লে স্টোর থেকে সবচেয়ে বেশি ডাউনলোড করা হয় এই টিকটক অ্যাপটি। এ বছরের সেনসর টাওয়ার প্রতিবেদন অনুযায়ী, বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ডাউনলোড করা অ্যাপ হলো টিকটক। ৬ কোটি‌র কাছাকাছি মানুষ টিকটক অ্যাপ ডাউনলোড করেছে। এর মধ্যে ভারতে রয়েছে ৪৪ শতাংশ। বলিউড তারকা থেকে শুরু করে সাধারণ মানুষ সবারই খুব পছন্দের অ্যাপ টিকটক। টিকটকের পর দ্বিতীয় স্থানে রয়েছে ফেসবুক। ভারতের ২৩ শতাংশ মানুষ ফেসবুক অ্যাপ ডাউনলোড করে। তালিকায় শীর্ষ পাঁচের মধ্যে রয়েছে ইনস্টাগ্রাম, লাইকি, স্ন্যাপচ্যাটের মতো অ্যাপগুলো।

 

এসবি/এমই