দুপুর ১:৪৪ শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯


প্রধানমন্ত্রী সিঙ্গাপুর সফরে যাচ্ছেন ১১ মার্চ

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : March 7, 2018 , 10:52 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ মার্চ সিঙ্গাপুরে যাচ্ছেন। সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি শিয়েন লুংয়ের আমন্ত্রণে আগামী ১৪ মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রীর এ সফর অনুষ্ঠিত হবে। সফরকালে দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকে ছয়টি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিঙ্গাপুরের প্রথম নারী মুসলিম প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি জানান, দ্বিপক্ষীয় বৈঠকে, বিনিয়োগ সহায়তা বিষয়ক দু’টি, বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক দু’টি, বিমান সেবা সংক্রান্ত একটি এবং তথ্য প্রযুক্তি খাত সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হওয়অর সম্ভাবনা রয়েছে।

এ সফরের গুরুত্ব তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী জানান, এ সফর উভয় দেশের মধ্যে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব, বেসামরিক বিমান চলাচলসহ বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধিতে ব্যাপক অবদান রাখবে। রাজনৈতিক দিক থেকে এ সফর আসিয়ানের ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’ হওয়ার বিষয়ে বাংলাদেশের উদ্যোগের পক্ষে সিঙ্গাপুরের সমর্থন লাভ সহজতর করবে। এতে আসিয়ান এবং বর্তমান সভাপতি হিসেবে রোহিঙ্গা সংকট ইস্যুতে সিঙ্গাপুরের সমর্থন লাভের জন্যও অনুরোধ জানানো হবে। এছাড়া বিভিন্ন আঞ্চলিক ও আর্ন্তজাতিক ইস্যুতে উভয় দেশ মত বিনিময় করবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, চারদিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন তিনি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল ও উচ্চ পর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকতারা। এছাড়া শীর্ষ ব্যবসায়ীদের সমন্বয়ে একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। সফরকালে বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরাম ২০১৮ এবং বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস গোল টেবিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন।

প্রধানমন্ত্রী সফরকালে সিঙ্গাপুর সমুদ্রবন্দর পরিদর্শন করবেন এবং তার নামে সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিড নামকরণ অনুষ্ঠানে অংশ নেবেন। এছাড়া তার সম্মানে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর দেওয়া মধ্যাহ্ন ভোজেও অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসবি/এসএস