সন্ধ্যা ৭:০১ মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯


নির্বাচন পর্যবেক্ষণে ১২ দল পাঠাবে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : December 1, 2018 , 8:50 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ১২টি পর্যবেক্ষক দল পাঠাবে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয়, তা দেখতে হাজারো দেশীয় পর্যবেক্ষকদের অর্থ সহযোগিতা দেবে দেশটি। যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে। আগামী ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় নির্বাচন নিয়ে বিরোধীদের উদ্বেগের মধ্যে চলতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের নির্বাচনে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না বলে জানিয়েছে। তারা বাংলাদেশের নির্বাচন ও নির্বাচনী ফলাফল নিয়ে কোনো মন্তব্য না করার কথাও বলেছে।

ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা উইলিয়াম মোয়েলার বলেছেন, বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র ১২টি পর্যবেক্ষক দল পাঠাবে। প্রতিটি দলে দুজন করে পর্যবেক্ষক থাকবেন। তাঁরা দেশের অধিকাংশ স্থানে নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

মোয়েলার আরও বলেন, ‘বাংলাদেশ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যে পরিকল্পনা করেছে, তাকে আমরা স্বাগত জানাই। আমরাও এমন নির্বাচন আশা করছি এবং নির্বাচন পর্যবেক্ষকদের অর্থায়ন করছি।’

মোয়েলার বলছেন, ‘বিগত সিটি করপোরেশন নির্বাচনে যথেষ্ট হয়রানি ও ভয়ভীতির অভিযোগ উঠেছিল, যা ভোটার উপস্থিতি কমানোর জন্য দায়ী বলে মনে করা হয়। এবারের জাতীয় নির্বাচনে এ ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে আশা করছি।’

যুক্তরাষ্ট্রের জাতীয় গণতান্ত্রিক ইনস্টিটিউট গত অক্টোবরে বাংলাদেশের নির্বাচন নিয়ে করা একটি প্রতিবেদনে বলেছিল, রাজনৈতিক মেরুকরণ, উত্তেজনা ও উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতিতে এবারের নির্বাচন হবে। উইলিয়াম মোয়েলার বলেন, ব্যাংককভিত্তিক এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন ৩০ জনের একটি প্রতিনিধিদল পাঠাবে। ১৫ হাজারের মতো বাংলাদেশি পর্যবেক্ষককে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সুইজারল্যান্ডের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগ অর্থায়ন করবে বলেও জানান তিনি।

এসবি/এআইআর