ভোর ৫:২০ শনিবার ২৩ নভেম্বর, ২০১৯


দেশে শতকরা ৫৮ ভাগ বায়ুদূষণ হয় ইটভাটার জন্য

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : July 31, 2019 , 10:02 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশে শতকরা ৫৮ ভাগ বায়ুদূষণ হয় ইটভাটার জন্য। ঢাকা সিটির আশপাশের ইটভাটা বন্ধে পরিকল্পনা ও আইন করা হয়েছে। ৬৫ ভাগ ইটভাটাকে যুগোপযোগী ও আধুনিক প্রযুক্তিসম্পন্ন হিসেবে রূপান্তরিত করা হয়েছে।

বুধবার সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে ‘পরিবেশ রক্ষায় জনসচেতনতা’ শীর্ষক মতবিনিময় সভায় মন্ত্রী এ কথা বলেন। বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) এ মতবিনিময় সভার আয়োজন করে।

মন্ত্রী বলেন, গত ছয় মাসে পরিবেশ অধিদপ্তর পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১২৬ টন পলিথিন জব্দ করা হয়েছে। ১২২টি অভিযানে ৪৪ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। পলিথিন বন্ধে সারাদেশে আটটি টাস্কফোর্স কাজ করছে বলেও জানান তিনি।

এ সময় শাহাব উদ্দিন বলেন, পরিবেশ সুরক্ষায় সরকার পলিথিন বন্ধে কাজ করছে। তবে সব কারখানা বন্ধ করা যাচ্ছে না। তিনি বলেন, যেসব পলিথিন পরিবেশের জন্য ক্ষতিকর নয়, সেগুলো উৎপাদন করা যাবে। নগরায়ণ, শিল্পায়ন, মানুষের দৈনন্দিন কাজকর্ম, যানবাহন, যান্ত্রিক ও বৈদ্যুতিক সরঞ্জামের অপরিকল্পিত ব্যবহারের কারণে দূষণ হয় উল্লেখ করে মন্ত্রী বলেন, এসব বিষয়ে জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে। পরিবেশ দূষণ রোধে গণমাধ্যমসহ সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, অতিরিক্ত সচিব মনজুরুল হান্নান খান, আলমগীর মোহাম্মদ মনসুরুল আলম, ড. নূরুল কাদির, ক্লাইমেট ট্রাস্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক দীপক কান্তি পাল, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. রফিক আহাম্মদ, বিসিজেএফ সভাপতি কাওসার রহমান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসবি/ এনএম