রাত ৯:০১ মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯


দেশে উন্নয়ন ও গণতন্ত্র একই সঙ্গে এগিয়ে যাচ্ছে: স্পিকার

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : May 27, 2019 , 10:32 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল রেখে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে সরকারের অগ্রযাত্রা অনন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। ফলে বাংলাদেশে উন্নয়ন ও গণতন্ত্র একই সঙ্গে এগিয়ে যাচ্ছে।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ই-গভর্নমেন্ট লিডারশিপ সেন্টারে ‘ডেভেলপিং ডিজিটাল গভর্নমেন্ট স্ট্র্যাটেজিস : অ্যান ওরিয়েন্টেশন প্রোগ্রাম অন ই-গভর্ন্যান্স’ শীর্ষক কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। খবর বাসসের

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি মাত্র সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে গড়ে তোলেন। তার ভিশন বাস্তবায়িত হলে বাংলাদেশ অনেক আগেই স্মার্ট রাষ্ট্র হতো।

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের সাম্প্রতিক ডিজিটাল রূপান্তরের রূপকার। এ ক্ষেত্রে চ্যালেঞ্জ ও সুযোগ মোকাবেলা করে এগিয়ে যাচ্ছে। ব্যবসা-বাণিজ্য, বিজ্ঞান, গণযোগাযোগসহ প্রতিটি ক্ষেত্রে উদ্ভাবনী প্রযুক্তিসমূহ জনগণের জীবনযাত্রায় প্রভাব বিস্তার করছে। ফলে ইন্টারনেট, ওয়াইফাই, আইসিটির ব্যবহার দিন দিন বাড়ছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নতুন নতুন উদ্ভাবন নাগরিক সমস্যা সমাধানের পথ স্বচ্ছ ও সহজতর করছে। ডিজিটালাইজেশন তথ্য-উপাত্তের মাধ্যমে সঠিক ও কার্যকর সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে। এ প্রক্রিয়া সংসদ সদস্যদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সংসদে ই-গভর্ন্যান্স প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। স্পিকার এ ধরনের কর্মশালা আয়োজনের জন্য ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের প্রশংসা করেন।

অনুষ্ঠানে ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের চেয়ারম্যান, গোপিনাথ পিল্লাই, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন ই-গভর্নমেন্ট লিডারশিপ সেন্টার, এনইউএসের ডিরেক্টর অশোক কুমার।

এর আগে স্পিকার চার দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালায় সংসদ সদস্য এএফএম রুহুল হক, ইসরাফিল আলম, মীর মোশতাক আহমেদ রবি, আশেক উল্লাহ রফিক, আয়েশা ফেরদাউস, ওয়াসিকা আয়েশা খান, আরমা দত্ত, নাহীদ ইজহার খান ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাসহ ১৬ জন অংশ নিচ্ছেন।

এসবি/এআইআর