রাত ৯:২৪ শনিবার ১৯ অক্টোবর, ২০১৯


দেশের ভবিষ্যৎ নির্ধারণে জরুরি বৈঠকে বসছেন যুক্তরাজ্যের মন্ত্রীরা

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : অক্টোবর ৯, ২০১৯ , ৭:১০ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিদেশ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : ব্রেক্সিট ইস্যুতে নিজেদের ভবিষ্যৎ নির্ধারণে মন্ত্রীসভার সদস্যদের একটি জরুরি বৈঠক আহ্বান করেছে যুক্তরাজ্য সরকার। মন্ত্রীসভার এই জরুরি বৈঠক বসবে আগামী ১৯ অক্টোবর, শনিবার।

এ বিষয়ে আজ ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘বিবিসি’ প্রকাশিত এক খবরে বলা হয়েছে, আগামী ১৯ অক্টোবর যুক্তরাজ্যের মন্ত্রীসভার সদস্যরা একটি জরুরি বৈঠকে বসবেন। এই বৈঠকে ব্রেক্সিট ইস্যুতে নিজেদের ভবিষ্যৎ পরিকল্পনা ঠিক করতে মতবিনিময় করবেন তারা।

আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ছাড়ার সিদ্ধান্তের কথা ইতোমধ্যে গণমাধ্যমে জানিয়েছে যুক্তরাজ্য। ১৯ অক্টোবর হতে যাওয়া জরুরি এই বৈঠকে ইউইতে থাকা এবং ব্রেক্সিট চুক্তির ব্যাপারে চূড়ান্ত একটি সিদ্ধান্তে পৌঁছাতে শেষবারের মতো মন্ত্রীসভার সদস্যদের মতামত জানতে চাওয়া হবে।

এ দিকে কয়েকদিন আগে হওয়া জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মরকেল এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বৈঠকের পর ব্রেক্সিট চুক্তি ‘কার্যত অসম্ভব’ হয়ে পড়েছে। এমনটাই দাবি বিবিসির।

সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ব্রেক্সিট ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নকে যে প্রস্তাব দেওয়া হয়েছে সে বিষয়ে অ্যাঞ্জেলা মরকেলের সঙ্গে আলোচনা করেছেন বরিস জনসন। কিন্তু আলোচনা শেষে মরকেল জানিয়েছেন, এগুলোর ওপর ভিত্তি করে চুক্তি অসম্ভব।

এছাড়া মরকেলের মুখপাত্র বলেছেন, তার কার্যালয় গোপন এই কথোপকথন সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করবে না।
তবে এতকিছুর পরেও ইংল্যান্ডের পক্ষে ব্রেক্সিট চুক্তিতে জড়ানো সম্ভব বলে মনে করেন আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী সিমন কভেনি।

 

এসবি/এমই