রাত ৪:৩৯ শনিবার ২৩ নভেম্বর, ২০১৯


দুই কোটি ২০ লাখ শিশুকে খাওয়ানো হলো ভিটামিন ‘এ’

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : June 22, 2019 , 10:24 pm
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় সারাদেশে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারাদেশে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী দুই কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এ ক্যাম্পেইনের নেতৃত্ব দেয়। ছয় থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১৫ থেকে ১৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

এদিন সকাল সাড়ে ১০টায় ঢাকা শিশু হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় তিনি বলেন, এবার ওষুধের মান নিয়ে কোনো সংশয় নেই। কারণ শিশুদের এ ওষুধ সেবন করানোর আগে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। তাই নিশ্চিন্তে সবাই শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়াবেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. শফি আহমেদ মুয়াজসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সারাদেশে এক লাখ ২০ হাজার স্থায়ী টিকাদান কেন্দ্রসহ ২০ হাজার অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। প্রতিটি কেন্দ্রে দু’জন করে স্বাস্থ্যকর্মী টিকা খাওয়ানোর দায়িত্ব পালন করেন।

 এ ছাড়া বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাটসহ ভ্রাম্যমাণ স্থানে ক্যাম্পেইন কর্মসূচি সফল করতে তিনজন করে স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করেন। ক্যাম্পেইন মনিটর করার জন্য প্রতিটি উপজেলা, জেলা ও কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা ছিল।

এসবি/এআইআর