রাত ১:০৯ বুধবার ১৩ নভেম্বর, ২০১৯


তানোরের গ্রামে ২দিন ধরে ঢাকার বিশেষজ্ঞ টিম সনাক্ত হয়নি রোগ

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : ফেব্রুয়ারি ৫, ২০১৯ , ৯:৫৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : রাজশাহীর সংবাদ
পোস্টটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক, তানোর : রাজশাহীর তানোর উপজেলার বহরইল ৮ দিনের ব্যবধানে অজ্ঞাত রোগে ৬ জনের মৃত্যুর ঘটনা উৎঘাটন এবং রোগ সনাক্তে স্বাস্থ্য অধিদপ্তর ঢাকার (আইইডিসিআর) পাবলীক হেল্থ ইমারজেন্সী রেসপন্সের ৬ সদস্য’র টিম গত ২ দিন ধরেই তানোর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হওয়া অসুস্থ্য ৬ জনকে দেখে ওই গ্রামে গিয়ে রোগের অনুসন্ধানী কাজ শুরু করেছেন।

বিশেষজ্ঞ টিমের প্রধান ডাক্তার আব্দুল্লাহেল মারুফ বলেন, গ্রামে গিয়ে রোগ সনাক্তের জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে, কি কারণে ৬জনের মৃত্যু হয়েছে, তা সনাক্তের কাজ চলছে, রোগ সনাক্তের বিষয়টি প্রক্রিয়াধীন, নিশ্চিত না হয়ে কিছুই বলা যাচ্ছেনা। তিনি বলেন প্রাথমিক ভাবে মনে হচ্ছে এখানে কোন অজানা রোগ নেই, তারপরও নিশ্চিত না হয়ে কিছুই বলা যাচ্ছেনা। গ্রাামবাসীকে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, রোগ সনাক্ত না হওয়া পর্যন্ত মাঠেই কাজ চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

৬ সদস্য তদন্ত টিমের মধ্যে অন্যরা হচ্ছেন ডাক্তার রাব্বানী, ডাক্তার ফারসিম, ডাক্তার শাহনাজ শানু, ল্যাব বিশেষজ্ঞ মামুন ও আব্দুল কুদ্দুস। মঙ্গলবার সকালে তানোর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন অসুস্থ্যদের দেখেন এবং কথা বলেন পরে তারা আবারো গ্রামে যান। এর আগে ঢাকার বিশেষজ্ঞ দল গত সোমবার সকালে কাজ শুরু করেন।

উল্লেখ্য, রাজশাহীর তানোর উপজেলার বহরইল গ্রামে হঠাৎ অজ্ঞাত রোগে ৮ দিনে ৬ জনের মৃত্যুর ঘটনা ঘটে। গত ২৭ জানুয়ারী রোববার ১ ঘন্টার ব্যবধানে জনাব আলী (৪৫), নুরি বিবি (৬৫) ও রুবেল হোসেনের ৪ দিনের ছেলে শিশুর মৃত্যু হয়, গত ২৮ জানুয়ারী সোমবার একই গ্রামের সমশের আলী (৭০) নামের আরো এক জনের মৃত্যু হয়, ৫ দিন পর গত ১ ফেব্রুয়ারী শুক্রবার রাহেলা বেগম (৪৮)’র মৃত্যুর পরদিন গত ২ ফেব্রুয়ারী শনিবার ইমাম আলী বাবু (৩৮) নামের ওই গ্রামের ১ পল্লী চিকিৎসকের মৃত্যু হয়। অপর দিকে গত ২৯ জানুয়ারী মঙ্গলবার ওই গ্রামের ১২ জন অসুস্থ্য হয়ে পড়ে এর মধ্যে ১ জনকে তানোর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হয়ে ২ দিন পর সুস্থ্য হয়ে বাড়ি ফিরে যান। সেই সাথে গ্রামের অসুস্থ্য ১২ জনও সুস্থ্য হয়ে উঠেন।

গত ৩ জানুয়ারী রোববার বিকেলে বহরইল গ্রামের ৬ জন অসুস্থ্য হয়ে পড়লে বিকেলেই তাদেরকে তানোর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়। গতকাল সোমবার পর্যন্ত অসুস্থ্য ৬ জনই তানোর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন। ৮ দিনের ব্যবধানে হঠাৎই বুক ও পিঠে ব্যাথা, জ্বর-সর্দি এবং শরীর কালচে হয়ে ৬ জনের মৃত্যু ও প্রায় ৩০ জন অসুস্থ্য হয়ে সাথে সাথেই মৃত্যু বরণের ঘটনায় বহরইল গ্রামসহ আশপার্শের গ্রামগুলোতে অজানা রোগ আতংক ছড়িয়ে পড়ে।

এসবি/এসএস/এআইআর