বিকাল ৫:৫০ বুধবার ১৩ নভেম্বর, ২০১৯


জলবায়ু ইস্যুতে ঐক্যবদ্ধ চীন ও ফ্রান্স

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : নভেম্বর ৬, ২০১৯ , ৮:৩৬ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিদেশ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো প্যারিস জলবায়ু চুক্তিকে অপরিবর্তনীয় বলে ঘোষণা করেছেন। সোমবার যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর এই দু’নেতা বিষয়টিতে তাদের ঐক্যবদ্ধ অবস্থান তুলে ধরলেন। খবর বাসস’র।

বুধবার চীনের রাজধানী বেইজিংয়ের গ্রেট হলে চীনা প্রেসিডেন্টের সাথে বৈঠকের পর দুই নেতা এক যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে শি ও ম্যাক্রো প্যারিস চুক্তির প্রতি তাদের দৃঢ় সমর্থন এবং একে অপরিবর্তনীয় বলে ঘোষণা করেছেন।

ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রো সরাসরি যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করে যারা চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে তাদের জন্যে আফসোস করেন। ইউরোপীয় ইউনিয়ন, চীন ও রাশিয়ার জলবায়ু চুক্তির প্রতি সমর্থন থাকার প্রেক্ষাপটে ম্যাক্রো বলেন, কারো একক সিদ্ধান্তের কারণে বিশ্বের গতিপথ পাল্টে যাবে না।

এসময় চীনা প্রেসিডেন্ট আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পৃথিবী রক্ষায় যৌথভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা মানবিকতার অভিন্ন স্বার্থের উপরে জাতীয় স্বার্থকে প্রাধান্য দেয়ার বিরোধী।

জলবায়ু পরিবর্তন রোধে চীনের বর্তমান অবস্থানকে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। কারণ, চীন বিশ্বের অন্যতম কার্বন নিঃসরণকারী দেশ।

উল্লেখ্য, ২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ইস্যুতে এক সঙ্গে কাজ করতে বিশ্বের ১৮৮ টি দেশ একটি চুক্তিতে পোঁছায়। তবে ২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। সর্বশেষ গত সোমবার যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে।

এসবি/জেআর