বিকাল ৫:৪২ বুধবার ১৩ নভেম্বর, ২০১৯


ক্ষেপণাস্ত্র নিয়ে জাপানের প্রধানমন্ত্রীকে ‘নির্বোধ’ বলল উত্তর কোরিয়া

নিউজ ডেস্ক | সাহেব-বাজার২৪.কম
আপডেট : নভেম্বর ৮, ২০১৯ , ১২:১২ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিদেশ
পোস্টটি শেয়ার করুন

সাহেব-বাজার ডেস্ক : ক্ষেপণাস্ত্র ইস্যুতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-কে ‘নির্বোধ’ হিসেবে অ্যাখ্যায়িত করেছে উত্তর কোরিয়া। সম্প্রতি পিয়ংইয়ং একটি রকেট লাঞ্চারের পরীক্ষা চালিয়েছে। আর এটিকে ক্ষেপণাস্ত্র উল্লেখ করে সমালোচনা করেছিলেন জাপানের প্রধানমন্ত্রী। এ কারণেই তাকে নির্বোধ বলল উত্তর কোরিয়া।

সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস এক প্রতিবেদনে জানায়, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-কে ‘নির্বোধ ও খলনায়ক’ হিসেবে আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া। আবেকে উত্তর কোরিয়া সফরের অনুমতি দেওয়া হবে না বলেও দেশটি জানিয়ে দিয়েছে তারা। এ সময় আবেকে উদ্দেশ্য করে বলা হয়- তার পিয়ংইয়ংয়ে পা রাখার স্বপ্নও দেখা উচিত নয়।

উত্তর কোরিয়া গত ৩১ অক্টোবরেই ‘সুপার-লার্জ মাল্টিপল রকেট লাঞ্চার’ পরীক্ষা করেছে। দেশটির নেতা কিম জং উন উপস্থিত থেকে ওই উৎক্ষেপণ কার্যক্রম দেখেছেন। তবে জাপান দাবি করছে, উত্তর কোরিয়া সম্ভবত জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

এ দিকে একটি বার্তা সংস্থার বরাত দিয়ে ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে জানায়, উত্তর কোরিয়ার ওই অস্ত্র পরীক্ষা নিয়ে এ সপ্তাহে এশিয়ান সম্মেলনে সমালোচনা করেন জাপানের প্রধানমন্ত্রী আবে। একই সঙ্গে আবে বলেন, উত্তর কোরিয়ার জাপানি নাগরিক অপহরণের বিষয়টির নিষ্পত্তি করতে তিনি নিঃশর্তে দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করতে চান।

আর এরই প্রতিক্রিয়ায় জাপানের সঙ্গে সম্পর্ক বিষয়ক উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সং ইল হো এক বিবৃতিতে বলেছেন, আবে একজন ‘নির্বোধ’। তিনি উত্তর কোরিয়ার সুপার-লার্জ মাল্টিপল রকেট লাঞ্চার পরীক্ষা নিয়ে এমন হৈচৈ শুরু করেছেন যেন মনে হচ্ছে জাপানের ওপর পারমাণবিক বোমা পড়েছে।

 

এসবি/এমই